• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

ইংল্যান্ড টেস্ট দলের কোচ হলেন নিউজিল্যান্ডের ম্যাককালাম

প্রকাশিত: ১১:৩০, ১৩ মে ২০২২

ফন্ট সাইজ
ইংল্যান্ড টেস্ট দলের কোচ হলেন নিউজিল্যান্ডের ম্যাককালাম

অ্যাশেজ ব্যর্থতার পর কোচিং স্টাফ ঢেলে সাজাচ্ছে ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি)। ক্রিস সিলভারউড বরখাস্তের পর প্রধান কোচ হলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। 

চুক্তি অনুযায়ী প্রাথমিকভাবে ইংলিশ টেস্ট দলের সাথে চার বছর কাজ করবেন নিউজিল্যান্ডের সাবেক এ অধিনায়ক। বৃহস্পতিবার (১২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসিবি এ তথ্য নিশ্চিত করেছে।

বর্তমানে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ম্যাককালাম। আইপিএল শেষ হওয়ার সাথে সাথেই এই পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। ফলে ইংলিশদের টেস্ট দলের কোচ ঘোষিত হলেও ম্যাককালাম কবে ইংল্যান্ডে পা রাখবেন -তা নির্ভর করছে আইপিএলে কেকেআর প্লে-অফে উঠতে পারবে কি-না, তার উপর।

অন্যদিকে ইংলিশদের সেপতিও পাল্টানো হয়েছে। ইংলিশদের নতুন টেস্ট অধিনায়ক হয়েছেন বেন স্টোকস ।ঘটনাচক্রে দু’জনেই জন্মসূত্রে নিউজিল্যান্ডের। স্টোকস-ম্যাককালাম জমানার সূচনাও হচ্ছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের মাধ্যমে। জুনের ২ তারিখ থেকে লর্ডসে তিন টেস্টের সিরিজ শুরু হবে।

নিউজিল্যান্ডের জার্সি গায়ে ২০০৪ থেকে ২০১৬ পর্যন্ত ম্যাককালাম ১০১টি টেস্ট খেলেছেন। যেখানে ৩৮.৬৪ গড়ে রান করেছেন ৬ হাজার ৪৫৩। ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে তার একটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে, যা তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর।

২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত ৩১ টেস্টে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন ম্যাককালাম। তার অধীনে ১১টি করে সমান জয়-হার ও ৯টিতে ড্র করে নিউজিল্যান্ড।

মন্তব্য করুন: