• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কাতার বিশ্বকাপে বদলে যাচ্ছে প্রায় শত বছরের রেকর্ড

প্রকাশিত: ২২:৩০, ১৯ মে ২০২২

ফন্ট সাইজ
কাতার বিশ্বকাপে বদলে যাচ্ছে প্রায় শত বছরের রেকর্ড

বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হচ্ছে ৯২ বছর ধরে। এতো বছরের মধ্যে যে ঘটনা ঘটেনিম সেরকম ঘটনা ঘটতে যাচ্ছে আসন্ন কাতার বিশ্বকাপে। পুরুষদের বিশ্বকাপে কখনো নারীরা ম্যাচ পরিচালনা করেনি। কিন্তু এবারের বিশ্বকাপে এই নিয়মের ব্যতয় ঘটতে যাচ্ছে। স্কাই স্পোর্টস জানিয়েছে, ২০২২ বিশ্বকাপ ফুটবলে ছয়জন নারী রেফারি দায়িত্ব পালন করবেন।

আজ বৃহস্পতিবার ২০০ বিশ্বকাপের জন্য মোট ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিও ম্যাচ অফিসিয়াল (ভিআর) নিয়োগ করা হয়েছে। ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, আসন্ন কাতার বিশ্বকাপের রেফারি প্যানেলে মোট তিনজন নারী রেফারি ও সহকারী রেফারি থাকছেন।

দায়িত্ব পাওয়া তিন নারী রেফারি হলেন ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপা, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমা ইয়ামাশিতা। সহকারী রেফারির দায়িত্বে ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা, ও যুক্তরাষ্ট্রের ক্যাথেরিন নেসবিট।

নারী রেফারিরা তালিকায় থাকলেও এখনি বলা যাবে না তারা বিশ্বকাপে ম্যাচ পরিচালনার দায়িত্ব পাবেন। বিশ্বকাপ শুরুর আগে বিভিন্ন টুর্নামেন্ট ও প্রস্তুতি ম্যাচগুলোতে তাদের পারফর্ম্যান্স নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে বিচার করা হবে। এসব ম্যাচে পাশ করলেই কেবল সুযোগ দেয়া হবে বিশ্বকাপের মূল মঞ্চে।

নারী রেফারি নিয়োগের বিষয়টি নিয়ে ফিফার রেফারিজ কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা বলেছেন, ‘রেফারি নির্বাচনের মাধ্যমে অনেক বড় একটা কাজ সমাপ্ত হলো। বিশেষ করে নারী রেফারি নিয়োগের বিষয়টি নিয়ে লম্বা সময় ধরে কাজ করতে হয়েছে। কেননা, এর আগে নারী রেফারিদের ফিফার বিভিন্ন বালক টুর্নামেন্ট ও বিভিন্ন সিনিয়র টুর্নামেন্টে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছিল। আমি মনে করি নারীকে নারী হিসেবে বিবেচনা না করে তাদের কাজ বিবেচনা করাটাই আসল ব্যাপার।

বিভি/এজেড

মন্তব্য করুন: