• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

পাকিস্তানকে বিরাট সুখবর দিলো ফিফা

প্রকাশিত: ২২:৩১, ১ জুলাই ২০২২

ফন্ট সাইজ
পাকিস্তানকে বিরাট সুখবর দিলো ফিফা

পাকিস্তান ফুটবল দল

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছ থেকে দারুণ সুসংবাদ পেয়েছে পাকিস্তান ফুটবল ফেডারেশন (পিএফএফ)। সরকারি হস্তক্ষেপ থাকায় আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছিল দেশটি। নিষিদ্ধের এক বছর পরই নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়েছে পাকিস্তান। 

বিষয়টি নিশ্চিত করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এক বিবৃতিতে বলেছে, ফিফার নরমালাইজেশন কমিটি পিএফএফের পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পাওয়ার পরই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।। এতে করে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে আর কোনো বাঁধা রইলো না পাকিস্তান ফুটবল দলের।
 
পিএফএফের কোনো পক্ষ নরমালাইজেশন কমিটির কার্যক্রমে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করলে পাকিস্তান ফের নিষেধাজ্ঞার মুখে পড়বে বলেও সতর্ক করেছে ফিফা। নরমালাইজেশন কমিটির মেয়াদও আগামী বছরের ৩০শে জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

পাকিস্তান ফুটবল ফেডারেশনের ২০১৮ সালের নির্বাচনে সভাপতি হওয়া আশফাক হুসেইন শাহকে স্বীকৃতি দিতে ফিফা অস্বীকৃতি জানিয়েছিল। নরমালাইজেশন কমিটিকে হুসেইন শাহ বিলুপ্ত করার পরপরই পাকিস্তানকে ফুটবলে নিষিদ্ধ করা হয়।

২০১৯ সালের ১১ জুন সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে পাকিস্তান। বিশ্বকাপ এশিয়া অঞ্চলের বাছাইপর্বের ওই ম্যাচে কম্বোডিয়ার কাছে ২-১ গোলে হেরেছিল ম্যান ইন গ্রিনরা। ২০১৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে পাকিস্তানকে ০-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

বিভি/এজেড

মন্তব্য করুন: