• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

টেস্ট ক্রিকেটে এক ওভারে ৩৫ রান, লজ্জার রেকর্ড ব্রডের

প্রকাশিত: ১৯:৩৪, ২ জুলাই ২০২২

ফন্ট সাইজ
টেস্ট ক্রিকেটে এক ওভারে ৩৫ রান, লজ্জার রেকর্ড ব্রডের

এক ওভারে ৬টি ছক্কা মারার রেকর্ড আছে। স্বাভাবিকভাবে এক ওভারে ৩৫ রান নিলে এখন কেউ অবাক হয় না। কিন্তু টেস্ট ক্রিকেটে ওভারে ৩৫ রান মানে বিশাল ব্যাপার। ব্যাটারের জন্য বিশাল এই কীর্তিতে লজ্জায় পড়েছেন বোলার।

আর লজ্জার এই রেকর্ডটি গড়েছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। তার দেয়া ৩৫ রানই এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটের এক ওভারে সর্বোচ্চ খরচ। ভারত ও ইংল্যান্ডের পঞ্চম টেস্টের দ্বিতীয় দিন হয়েছে এ রেকর্ড।

শনিবার ম্যাচের দ্বিতীয় দিনে দলের হয়ে ৮৪তম ওভারটি করতে আসেন স্টুয়ার্ট ব্রড। আর তখন ব্যাটিংয়ে ছিলেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক জাসপ্রিত বুমরাহ। ব্রডের এই ওভারে রান আসে যথাক্রমে—৪, ৫ (ওয়াইড ও চার), ৭ (নো ও ছক্কা), ৪, ৪, ৪, ৬ ও ১। সব মিলিয়ে রান উঠে ৩৫।

টেস্টে এক ওভারে এটি সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ড। এর আগে টেস্টে এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ড ছিল ২৮।  দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসেন, ইংল্যান্ডের জেমস এন্ডারসন এইং ইংল্যান্ডের জো রুট এক ওভারে ২৮ রান দিয়েছিলেন। 

অন্যদিকে জাসপ্রিত বুমরাহ ব্যক্তিগতভাবে এ ওভারে তোলেন ২৯ রান। এর মাধ্যমে টেস্টের ইতিহাসে ব্যক্তিগতভাবে এক ওভারে সর্বোচ্চ রান নেওয়ার বিশ্বরেকর্ডও গড়ে ফেলেন বুমরাহ। 

এর আগে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার পিটারসনের এক ওভারে ২৮ রান তুলেছিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা। আর ২০১৩ সালে অস্ট্রেলিয়ার জর্জ বেইলি ইংল্যান্ডের জেমস এন্ডারসনের বলে ২৮ রান করেছিলেন।

এর আগে ভারতের বিরুদ্ধে আরও একবার লজ্জায় পড়েছিলেন ব্রড। সেবার যুবরাজ সিংয়ের সামনে বোলিং করে রীতিমত ধবল ধোলাই হয়েছিলেন ব্রড। ২০০৭ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপে ব্রডের ওভারের ৬টি বলে কচুকাটা করে ৬টি ছক্কা হাঁকিয়েছিলেন যুবরাজ। সেই ব্রডই এবার টেস্টে দিলেন ৩৫ রান।

বিভি/এজেড

মন্তব্য করুন: