• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

রাজার সামনে অসহায়, সিরিজ হারলো বাংলাদেশ

প্রকাশিত: ২১:৩৫, ৭ আগস্ট ২০২২

আপডেট: ২৩:২৭, ৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
রাজার সামনে অসহায়, সিরিজ হারলো বাংলাদেশ

পুরো সিরিজে রাজার বেশেই আছেন সিকান্দার রাজা

প্রথম ওয়ানডেতে ৩০৩ রান করেও পারেনি বাংলাদেশ। জিম্বাবুয়ের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে রান করেছিল আরও কম। তাই আজও পেরে ওঠেনি কথিত টাইগাররা। ২৯১ রানের লক্ষ্য সহজেই পার করেছে স্বাগতিক জিম্বাবুয়ে। ৫ উইকেট ও ১৫ বল বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করেছে সিকান্দার রাজারা।

প্রথম ম্যাচে অনবদ্য সেঞ্চুরি পাওয়া সিকান্দার রাজা আজও ১১৭ রানের ইনিংস খেলে দল জিতিয়ে মাঠ ছাড়েন। চাকাবভাকে নিয়ে গড়েন রেকর্ড ২০১ রানের জুটি। যেখানে ৫০ রানের আগেই ৪ উইকেট হারিয়ে হারের আশঙ্কায় ভুগছিল জিম্বাবুয়ে। সেখানে রাজা আর চাকাবভা জয়কে হাতের মোয়া বানিয়েছেন।

তরুণ পেসার হাসান মাহমুদ পরপর দুই ওভারে দুটি উইকেট নিয়ে আশার আলো জ্বালিয়েছিলেন। পরে মিরাজ ও তাইজুলও দেখান নিজেদের ঘূর্ণি জাদু। ফলে ৪৯ রানেই ৫টি উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। কিন্তু এরপরের গল্পটা শুধু রাজা আর চাকাবভার। 

৭৫ বলে ১০২ রান করে চাকাবভা যখন আউট হয়ে ফিরছেন ততক্ষণে জুটি ছাড়িয়েছে ২০০ রানের কোটা। আর দল তখন জয় থেকে মাত্র ৪১ রান দূরে। যা মুনইয়োঙ্গাকে নিয়ে খুব সহজেই পাড়ি দেন সিকান্দার রাজা।

বল হাতে ৩টি উইকেট নিয়ে বাংলাদেশ শিবির ধসিয়ে দেওয়া রাজা ব্যাট হাতে অনবদ্য থাকেন ১১৭ রানে। মুনইয়োঙ্গা শেষ দিকে ১৬ বলে ৩০ রানে অপরাজিত থাকেন। দীর্ঘ ৯ বছর পর জিম্বাবুয়ের কাছে সিরিজ হারলো বাংলাদেশ।

এদিন ওপেনিং জুটিতে ভালো সূচনা এনে দেন তামিম ইকবাল ও আনামুল হক বিজয়। ৭১ রানের এ জুটি ভাঙে তামিমের ফেরার মধ্য দিয়ে। ফেরার আগে ৪৫ বলে ৫০ রান করেন তামিম। এরপর আনামুলও ফিরে যান দ্রুত। ২৫ বল খেলে ২০টি রান করে বিজয়।
 
এরপর মুশফিক ও শান্ত গড়েন অর্ধশত রানের জুটি। মুশফিক ৩১ বলে ২৫ রানে ফেরার কিছুক্ষণ পর ৩৮ রান করে ফেরেন নাজমুল হোসেন শান্ত। এরপর ক্রিজে থিতু হন মাহমুদউল্লাহ রিয়াদ। একে একে গড়েন ৫টি জুটি। আফিফকে নিয়ে ৮১ রানের জুটি গড়েন।

আফিফ ৪১ বলে ৪১ রানে ফেরার পর রানের পাল্লা হালকা হতে শুরু করে। একপ্রান্তে সবাই আসা-যাওয়ায় ব্যস্ত থাকলেও মাহমুদউল্লাহ ছিলেন রান তোলায় ব্যস্ত। ৮৪ বলে অনবদ্য থেকে যখন ক্রিজে ফিরেছেন তখন নামের পাশে জ্বলজ্বল করছে অপরাজিত ৮০ রান।

এর মাঝে হঠাৎ বাংলাদেশকে বিপদে ফেলেছিলেন সিকান্দার রাজা। আগের ম্যাচে ব্যাট হাতে বাংলাদেশকে হারিয়ে দেওয়া রাজা আজ বল হাতে ভেলকি দেখিয়ে আফিফ, মিরাজ ও তাসকিনকে টপাটপ তুলে নিয়েছেন। এ ছাড়াও  মাদভেরে দুটি, নায়ুচি ও চিবাঙ্গা একটি করে উইকেট নেন।

 

সংক্ষিপ্ত স্কোর: টস: জিম্বাবুয়ে

বাংলাদেশ: ২৯০/৮ (৫০ ওভার), মাহমুদউল্লাহ ৮৭*, তামিম ৫০, আফিফ ৪১ ও শান্ত ৩৮। সিকান্দার ৩/৫৬, মাদভেরে ২/৪০।

জিম্বাবুয়ে: ২৯১/৫ (৪৭.৩), সিকান্দার রাজা ১১৭*, রেগিস চাকাবভা ১০২, মউঙ্গা ৩০, মারুমানি ২৫। হাসান ২/৪৭, মিরাজ ২/৫০, তাইজুল ১/৪৮।

রেজাল্ট: জিম্বাবুয়ে ৫ উইকেটে জয়ী।

সিরিজ রেজাল্ট: ৩ ম্যাচের সিরিজের দুই ম্যাচ শেষে জিম্বাবুয়ে ২-০ বাংলাদেশ। আগামী বুধবার ১০ আগস্ট দুপুর ১টা ১৫মিনিটে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দুদল।

বিভি/এজেড

মন্তব্য করুন: