• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

কেন এত ভালো খেলে ব্রাজিল!

মনজুরুল হক

প্রকাশিত: ১৪:৩১, ৬ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৪:৩৩, ৬ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
কেন এত ভালো খেলে ব্রাজিল!

ব্রাজিল ভালো খেলে, কেন এত ভালো খেলে ব্রাজিল? ভালো খেলার অন্যতম বিষয়গুলো মোটামুটি এরকম- স্কিল, স্ট্যামিনা, লং ব্রেথ, পাওয়ার, নিরন্তর প্রাক্টিস, বাস্তবসম্মত গেমপ্ল্যান, ফিটনেস, ইনস্ট্যান্ট সিদ্ধান্ত নেবার ক্ষমতা, আধুনিক টেকনিক... এইসব প্রায় সকল বড় দলের থাকে। আছেও। আমার মতে এসবের বাইরে ব্রাজিলের আরও  কিছু এক্সট্রা কারিক্যুলাম আছে যা পেলে, গারিঞ্চা, সক্রেটিস, রোমারিওদের আমলে ছিল না। 

 

সেই এক্সট্রা প্রপস হচ্ছে প্রতিপক্ষকে বল নিয়ে ভাবতে এক সেকেন্ডও সময় না দেয়া। খেয়াল করলে দেখা যাবে সব দলের প্লেয়াররাই বলের দখল পেতে ছোটে, কিন্তু নিজেদের প্রান্তে খেলতে দেয়। সারাক্ষণ বলের পেছনে ছুটে এনার্জি লস করেনা। ব্রাজিল ছোটে। মাঠের কোথায় সেটা ম্যাটার করেনা, মোটের ওপর 'বল কেন ওদের পায়ে?' ভেবে পারুক না পারুক কেড়ে নেয়ার জন্য ড্রাইভ দেয়। আর এটাই প্রতিপক্ষকে গেমপ্ল্যান কার্যকর করতে দেয় না। বল পায়ে সবসময়ই শঙ্কিত থাকে কখন কেড়ে নেয়! তাই কাকে থ্রু পাস বাড়াবে ভাবতে ভাবতেই দেখে পায়ে বল নেই!
এই টেকনিকটা পুরনো, কিন্তু জটলা না পাকিয়ে মাঠ বড় রেখেও অনায়াসে কাজটা করতে পারে ব্রাজিল। আর এটাই তাদেরকে অন্যদের চেয়ে এগিয়ে রাখে। দিস ইজ ব্রাজিল আই থিংক।

মন্তব্য করুন: