• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ইয়ূথ ট্রেইলব্লাজার অ্যাওয়ার্ডে ভূষিত হলেন এস এম সৈকত

প্রকাশিত: ১৮:২১, ১৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ইয়ূথ ট্রেইলব্লাজার অ্যাওয়ার্ডে ভূষিত হলেন এস এম সৈকত

জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে যুব উন্নয়ন, তরুণদের পরিবার পরিকল্পনা সেবা ও তথ্য নিশ্চিতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ আর্ন্তজাতিক পরিবার পরিকল্পনা সম্মেলন ২০২২ কর্তৃক সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকতকে ইয়ূথ ট্রেইলব্লাজার এওয়ার্ডে ভূষিত করা হয়েছে। প্রায় তিন শতাধিক মনোনয়ন থেকে বাছাই করে এ সম্মানের জন্য সারাবিশ্ব থেকে মোট ৫০জন তরুণ নেতাকে নির্বাচিত করা হয়েছে।

এই সম্মানজনক পুরষ্কারের মাধ্যমে তরুণ নেতৃত্ব বিকাশ ও যুবদের কন্ঠকে আর্ন্তজাতিক পরিমন্ডলে আরো বেশি গুরুত্বারোপ করা হয়েছে বলে জানিয়েছে সম্মেলনটির আয়োজক ও সচিবালয় বিল ও মেলিন্ডা গেটস ইন্সটিটিউট ফর পপুলেশন এন্ড রিপ্রোডাকটিভ হেলথ। এই পুরস্কারপ্রাপ্তরা চলতি বছরের নভেম্বরে থাইল্যান্ডের পাতায়া শহরে অনুষ্ঠিতব্য আর্ন্তজাতিক পরিবার পরিকল্পনা সম্মেলন ২০২২ এ সরাসরি অংশগ্রহণ, বক্তব্য প্রদান, আয়োজক কমিটিতে যোগদানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যক্রমে অংশ নেবেন।

এস এম সৈকত, ২০১৬ সালে সারাবিশ্বে প্রথমবারের মতন বাংলাদেশেই জাতীয় যুব পরিবার পরিকল্পনা সম্মেলনের সূচনা করেন। তাঁর নেতৃত্বে এই সম্মেলনটি প্রতিবছর হাজার হাজার তরুণদের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক নানান ধরনের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, শিক্ষামূলক আয়োজনসহ জাতীয় ও আর্ন্তজাতিক নীতিনির্ধারণী মহলের সঙ্গে তরুণদের সরাসরি সম্পৃক্ত করে যাচ্ছে সিরাক-বাংলাদেশ। তিনি জাতিসংঘের সহায়তায় বাংলাদেশে প্রথমবারের মতন ৪টি সিটি কর্পোরেশনে নগর যুব কাউন্সিল গঠনের উদ্যোগ গ্রহণ করেছেন। এছাড়াও তিনি ২০১৫ সালে জাতিসংঘের ইউএনহ্যাবিটেট এর যুব উপদেষ্টা হিসেবে এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে প্রথম বাংলাদেশী হিসেবে নির্বাচিত হন। 

বিগত এক দশকে এস এম সৈকত ও তাঁর নেতৃত্বাধীন সংস্থা সিরাক-বাংলাদেশ দেশে ও দেশের বাইরে তরুণদের গঠণমূলক সম্পৃক্তকরণ ও নেতৃত্ব উন্নয়নে উদাহরণ সৃষ্টি করে চলেছেন। বিষয়গুলো উল্লেখ করে বিল ও মেলিন্ডা গেটস ইন্সটিটিউট এর পক্ষ হতে তাঁকে এই সম্মানজনক পুরস্কৃত করেছে।

বিভি/রিসি

মন্তব্য করুন: