• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

অভাবকে জয় করে জেলেপল্লীর মারুফা এখন সাতক্ষীরা মেডিকেলের ছাত্রী

প্রকাশিত: ১৮:০১, ৭ এপ্রিল ২০২২

আপডেট: ১৮:০৬, ৭ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
অভাবকে জয় করে জেলেপল্লীর মারুফা এখন সাতক্ষীরা মেডিকেলের ছাত্রী

মা-বাবা ও ভাই-বোনের সাথে মারুফা (কালো জামা পরিহিতা)

সাতক্ষীরার তালা উপজেলার জেয়ালা গ্রামের জেলেপল্লীর দম্য মেধাবী ছাত্রী মারুফা খাতুন মেডিকেলে চান্স পেয়ে জেলাবাসীর নজর কেড়েছেন। দারিদ্রতা ছুঁতে পারেনি জেলে পরিবারের কন্যা সন্তান মারুফাকে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় ৭৪ স্কোর নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন এই তরুণী। 

জেয়ালা নলতা গ্রামের মৎস্যজীবী আজিজ বিশ্বাস ও তাছলিমা বেগমের তিন কন্যার মধ্যে সবার বড় মারুফা। মেডিকেলে ভর্তির সুযোগ পেলেও পারিবারিক অর্থিক অভাব অনটনে ভর্তি নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

তালার শহীদ আলী আহম্মদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২০১৯ সালে এসএসসি ও তালা মহিলা কলেজে বিজ্ঞান বিভাগ নিয়ে ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয় মারুফা। এসএসসি ও এইচএসতি ফলাফল পান জিপিএ-৫।

আরও পড়ুন:

মারুফা খাতুন জানান, আমরা খুব অভাবী মানুষ। বাবা নদীতে জাল টেনে মাছ ধরেন। খুব কষ্ট করে পড়িয়েছেন আমাকে। মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েছি তবে ভর্তির টাকা বাবার কাছে নেই। বাবার এই টাকা জোগাড় করার সামর্থও নেই। একজন বড় ভাই বলেছেন, ভর্তি হতে ২০-২২ হাজার টাকা লাগবে। ভর্তির জন্য এখনো তারিখও দেয়নি। দেখি শেষ পর্যন্ত কি হয়।

মেডিকেলে লেখাপড়া শেষে কেমন চিকিৎসক হতে চান প্রশ্নে মারুফা বলেন, আমি একজন ভালো ডাক্তার হতে চাই, গরীব মানুষকে সেবা করতে চাই।

মারুফার বাবা আজিত বিশ্বাস বলেন, আমার তিন মেয়ে। বড় মেয়ে মারুফা। মেঝো মেয়েটা মাদরায় পড়ে। ছোট মেয়েটা এখনো স্কুলে যায় না। মানুষের কাছ থেকে ভিক্ষা করে টাকা নিয়ে মেয়েকে পড়িয়েছি। নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করি। কোন রকমে খেয়ে না খেয়ে সংসার চলে যায়। মেয়েটা ডাক্তারী পড়ার সুযোগ পেয়েছে। তবে কিভাবে পড়াবো মেয়েকে, খরচ করার মত আমার কোন টাকা নেই। সকলের সহযোগিতা ছাড়া মেয়েকে পড়ানো সম্ভব হবে না। 

তালা মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল ইসলাম জানান, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষায় তালা মহিলা কলেজের কৃতিছাত্রী মারুফা সাতক্ষীরা মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। তার পরিবারের আর্থিক অবস্থা ভালো নয়। আমরা চাই তারা পড়াশুনা শেষ করে কৃতিত্বের সাথে দেশ দেশের সেবায় নিজেকে নিয়োজিত করবে।

সাতক্ষীরা মেডিকেলে স্টুডেন্ট বিভাগের কম্পিউটার অপারেটর আসাফুর রহমান বলেন, সাতক্ষীরা মেডিকেলে ভর্তির জন্য ২০ হাজার টাকা প্রয়োজন হয়। ভর্তির টাকাসহ দুই বছরের বেতন একত্রে ২০ হাজার টাকা। গরীব শিক্ষার্থীদের ক্ষেত্রে অনেক সময় অধ্যক্ষের নির্দেশনায় সর্বোচ্চ ২-৩ হাজার টাকা কম রাখা হয়।

সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রুহুল কুদ্দুস বলেন, গরীব কোন শিক্ষার্থীকে কলেজ কর্তৃপক্ষ থেকে সরকারিভাবে আর্থিক সহায়তা দেওয়ার কোন সুযোগ নেই। তবে একাডেমিক কাউন্সিল থেকে সামান্য কিছু সুযোগ নিতে পারবে গরীব শিক্ষার্থীরা। এখনো মেডিকেলে ভর্তির কোন দিনক্ষণ ঘোষণা হয়নি।

বিভি/এজে/এজেড

মন্তব্য করুন: