• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বন্দরে জিসিবি’র পণ্য হ্যান্ডলিংয়ে ৬ প্রতিষ্ঠানের দেড়যুগের সাফল্য

প্রকাশিত: ১৫:০৮, ২৩ আগস্ট ২০২২

আপডেট: ১৫:০৯, ২৩ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
চট্টগ্রাম বন্দরে জিসিবি’র পণ্য হ্যান্ডলিংয়ে ৬ প্রতিষ্ঠানের দেড়যুগের সাফল্য

ছবি: চট্টগ্রাম বন্দরে জিসিবি’র কনটেইনার হ্যান্ডলিং

চট্টগ্রাম বন্দরের পণ্য ওঠানামায় জেনারেল কার্গো বার্থ-জিসিবি’র কাজে পুনরায় নিয়োগ পেয়েছে বর্তমান দায়িত্বে থাকা আগের ৬ বার্থ অপারেটররাই। এ নিয়ে তারা ১৫ বছর যাবত চট্টগ্রাম বন্দরের বার্থ অপারেটরের কাজ করে আসছেন। 

এসব বার্থ অপারেটররা হলেন- মেসার্স এফ কিউ খাঁন এন্ড ব্রাদার্স লিমিটেড, ফজলী সন্স লিমিটেড, মেসার্স বশির আহমেদ এন্ড কোম্পানি লিমিটেড, মেসার্স এ এন্ড জে ট্রেডার্স, এভারেস্ট পোর্ট সার্ভিসেস এবং এম এইচ চৌধুরী লিমিটেড। সবশেষ ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির’ বৈঠকে গত ১৭ আগস্ট এই অপারেটরদের চূড়ান্ত নিয়োগ দেওয়া হয়। 

২০২০ সালের ৩০ ডিসেম্বর চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থের ছয়টি টার্মিনালে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংয়ের জন্য ছয়টি বার্থ অপারেটর নিয়োগের জন্য টেন্ডার আহ্বান করা হয়। টেন্ডার জমা দেওয়ার শেষ দিন এবং টেন্ডার বাক্স খোলার দিন নির্ধারিত ছিল ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি। টেন্ডারে ছয় লটে ১৪টি দরপত্র জমা পড়ে। পরে অনিয়মের অভিযোগে নৌ-পরিবহন মন্ত্রণালয় পুরো প্রক্রিয়াটিই বাতিল করে দেয়। 

এখন নতুন দরপত্রে আগের সেই বার্থ অপারেটররাই চূড়ান্তভাবে নিয়োগ পেয়েছেন। এখানে নিয়ম-কানুন এমনভাবে করা হয়েছে যাতে অন্যদের অংশগ্রহণের সুযোগ নেই। দীর্ঘদিন কাজ করার সুবাদে বন্দর কর্তৃপক্ষ এবং অপারেটরদের মধ্যে তৈরি হয়েছে দারুণ বোঝাপড়ার সম্পর্ক।

বিভি/এমআর

মন্তব্য করুন: