• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বোমারু বিমান তৈরী করে তাক লাগিয়ে দিয়েছেন স্কুলছাত্র

আসাদুজ্জামান আসাদ

প্রকাশিত: ১৮:৪৯, ১৮ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৮:৫২, ১৮ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
বোমারু বিমান তৈরী করে তাক লাগিয়ে দিয়েছেন স্কুলছাত্র

সংগৃহীত ছবি

সাতক্ষীরা তালা উপজেলার আলাদিপুর গ্রামের রাইস মিল ব্যবসায়ী আতিয়ার মোড়লের ছেলে বোরহান মোড়ল। তালা সরকারি বি.দে. মাধ্যমিক বিদ্যালয় থেকে মানবিক বিভাগে শবে এসএসসি পাস করেছে। করোনা কালীন সময়ে স্কুল বন্ধ থাকায় বোরহানের বাড়িতে অলস সময় কাটছিল। এসময় মোবাইলের মাধ্যমে ইউটিউবে বিমান তৈরির ভিডিও দেখে ঘরে বসেই কটশিট, মটর, ব্যাটারি ও বিভিন্ন ডিভাইস দিয়ে নিজের প্রচেষ্টায় তৈরি করে যুদ্ধের বিমান। কিন্তু বার বার উড়াতে ব্যর্থ হয়েও থেমে থাকেনি বোরহান। ১০ থেকে ১৫ বার বিমানটি উড়াতে ব্যর্থ হয়ে অবশেষে দীর্ঘ আট মাসের প্রচেষ্টা বাস্তবে রূপ পায় বোরহানের স্বপ্ন। 

মনুষ্যবিহীন বোমারু বিমান। বিকট শব্দে রানওয়েতে চক্কর দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যে বিমানটি আকাশে উড্ডয়ন করে। রিমোট কন্ট্রোলের মাধ্যমে শত্রু পক্ষের নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করে নিরাপদে নিজ ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম। ব্যাটারি চালিত দ্রুতগামী এমন যুদ্ধ বিমান তৈরি করে সাধারণ মানুষকে অবাক করে দিয়েছে সাতক্ষীরার তালা উপজেলার স্কুল ছাত্র বোরহান মোড়ল।

বাড়ির কাছেই নিজেদের রাইস মিলের চাতালকে বিমানের রানওয়ে হিসেবে ব্যবহার করে রিমোট কন্ট্রোলের মাধ্যমে দ্রুতগতিতে কয়েক সেকেন্ডের মধ্যে বিমানটি আকাশে উড্ডয়ন করতে সক্ষম হয়। যুদ্ধের বিমান ছাড়াও সে নিজের প্রচেষ্টায় তৈরি করেছে এয়ার কুলার। দেশের জন্য নতুন কিছু করাই তার মূল লক্ষ

এলাকাবাসীর প্রত্যাশা সরকারি পৃষ্ঠপোষকতা পেলে সে একদিন মনুষ্যবিহীন বোমারু বিমান তৈরি করতে পারবে এই মেধাবি স্কুল ছাত্র। ছেলের উদ্ভাবনে দারুন খুশি বোরহানের মা বিউটি বেগম ও বাবা আতিয়ার মোড়ল।

বোরহানের এমন সাফল্যে গর্বিত তার মা-বাবাসহ স্বজনরাও। আরো ভাল কিছুর যাতে করতে পারে সে জন্য দেশবাসীর কাছে প্রিয় সন্তানের জন্য দোয়া চেয়েছেন তার বাবা-মা।

 তার এমন প্রতিভার জন্য সকল সহযোগিতার আশ্বাস দিয়েছে সাতক্ষিরা জেলা প্রশাসন। এমন কর্মযজ্ঞে উৎসাহ প্রদানের পাশাপাশি সকল সহযোগিতার কথা বলেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। 

মন্তব্য করুন: