• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

গাইবান্ধা-৫ উপনির্বাচনে ১২শ সিসি ক্যামেরায় চোখ রাখবে ইসি

প্রকাশিত: ০৭:৩৯, ১০ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
গাইবান্ধা-৫ উপনির্বাচনে ১২শ সিসি ক্যামেরায় চোখ রাখবে ইসি

গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে বুধবার (১২ অক্টোবর)। এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে এবং সহিংসতা এড়াতে ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরার মাধ্যমে ভোটে চোখ রাখবে নির্বাচন কমিশন (ইসি)। 

এই বিষয়ে ইসির আইডিইএ-২ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক (কমিউনিকেশন) স্কোয়াড্রন লিডার শাহরিয়ার আলম জানান, এই নির্বাচনি এলাকার ১৪৫টি ভোটকেন্দ্রের অভ্যন্তরে ২টি এবং প্রতিটি ভোটকক্ষের ভেতর (গোপন বুথের দৃশ্য ব্যতীত) ৯৫২টি সব মিলিয়ে  ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এ ছাড়া ভোটের দিন ও ভোটের আগের দিনের দৃশ্য সরাসরি পর্যবেক্ষণের জন্য ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে একটি পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে। রবিবার (৯ অক্টোবর) পর্যন্ত ১২০টি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন। এর মধ্যে সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়ন এবং ফুলছড়ি উপজেলা গজারিয়া, ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফজলুপুর ইউনিয়ন চরাঞ্চল ও দুর্গম হওয়ায় ওইসব এলাকায় জিএসএম রাউটার ব্যবহার করে সিসি৷ ক্যামেরা পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালিত হবে বলেও জানান তিনি।

শাহরিয়ার আরও জানান, এই আসনের উপনির্বাচনে ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। 

প্রতিদ্বন্দ্বিতায় পাঁচ প্রার্থী
গাইবান্ধা-৫ উপনির্বাচনে পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। তারা হচ্ছেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টি (জাপা) মনোনীত এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারা৷ এর জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান ও সৈয়দ মাহবুবুর রহমান।

গত ২৩ জুলাই এই আসনের সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর মৃত্যুতে আসনটি শূন্য হয়।

বিভি/এইচকে/টিটি

মন্তব্য করুন: