• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ভারতের উড়িষ্যা উপকূলের দিকে যাচ্ছে ‘জাওয়াদ’, ২ নম্বর সংকেত বহাল

প্রকাশিত: ১৪:০৮, ৪ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
ভারতের উড়িষ্যা উপকূলের দিকে যাচ্ছে ‘জাওয়াদ’, ২ নম্বর সংকেত বহাল

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এ পরিণত হয়ে ভারতের উড়িষ্যা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। এটি রবিবার (৫ ডিসেম্বর) ভারতের উড়িষ্যার পুরি উপকূলে আঘাত হানতে পারে। 

এরপর ঝড়টি দুর্বল হয়ে পশ্চিমবঙ্গ দিয়ে নিম্নচাপ অবস্থায় বাংলাদেশে প্রবেশ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখানো হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হচ্ছে।

শনিবার (৪ ডিসেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারতের অবহাওয়া বিভাগ থেকে এতথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি শনিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৮৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। সাগরের মধ্যে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র গতিপথ কিছুটা আঁকাবাঁকা। এটি একেবারে উপকূলের কাছে এসে বাঁক নেবে। তবে এটি আর শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বিভি/এএন

মন্তব্য করুন: