• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

অশনি: রাতেই রূপ নিতে পারে প্রবল ঘূর্ণিঝড়ে

প্রকাশিত: ২১:৩৪, ৮ মে ২০২২

আপডেট: ২১:৩৭, ৮ মে ২০২২

ফন্ট সাইজ
অশনি: রাতেই রূপ নিতে পারে প্রবল ঘূর্ণিঝড়ে

ছবি: সংগৃহীত।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘অশনি’র কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার পর্যন্ত উঠছে। এটি রাতেই রূপ প্রবল ঘূর্ণিঝড়ে রুপ নিতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে।

রাতে এর গতি ১১০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। সেখানে আরো জানানো হয়, সোমবারও (০৯ মে) একই অবস্থা বিরাজ করবে। এটি মঙ্গলবার (১০ মে) উত্তর অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যা উপকূলের কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছাবে। এরপর বাঁক খেয়ে উত্তর-পূর্বদিকে পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগোবে। ততক্ষণে অশনির শক্তিক্ষয় হতে থাকবে। এমনকি বৃহস্পতিবার (১২ মে) উপকূলে না এসে সমুদ্রেই তা নিম্নচাপে পরিণত হতে পারে।  

বাংলাদেশের আবহাওয়া অফিস সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাবাসে জানানো হয়, ঘূর্ণিঝড় অশনি রবিবার সন্ধ্যা ৬টায় দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (অক্ষাংশ: ১১.৮ ডিগ্রি উত্তর, দ্রাঘিমাংশ: ৮৮.৮ ডিগ্রি পূর্ব) অবস্থান করছে। এটি আরো ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। 

খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

ঘূর্ণিঝড় অশনি রোববার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১৮৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৪৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০২ (দুই) নম্বর পুনঃ ০২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে সতর্কবার্তায়।

বিভি/এইচকে

মন্তব্য করুন: