• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

শক্তি হারিয়ে অন্ধ্র উপকূলে অশনি, রেড অ্যালার্ট জারি

প্রকাশিত: ১০:৫৮, ১১ মে ২০২২

ফন্ট সাইজ
শক্তি হারিয়ে অন্ধ্র উপকূলে অশনি, রেড অ্যালার্ট জারি

শক্তি হারিয়ে প্রবল ঘূর্ণিঝড় থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘অশনি’। যা আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে। ঘূর্ণিঝড়টি উপকূলের কাছাকাছি চলে গেলেও স্থলভাগে প্রবেশ করবে না। তবে সেই ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলবর্তী এলাকায় বৃষ্টি হবে। উত্তাল থাকবে সমুদ্র। পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি ছাড়া তেমন প্রভাব পড়বে না।

বুধবার (১১ মে) সকালে এমন তথ্যই দিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদফতর।

ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় অশনি উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। বর্তমানে অন্ধ্রের কাঁকিনাড়া থেকে ১৮০ কিমি দূরে রয়েছে অশনি। বিশাখাপত্তনম থেকে ৩১০ কিমি দূরে। আর মছলিপত্তনম থেকে মাত্র ৬০ কিমি দূরে এই সাইক্লোন।

ঘূর্ণিঝড়টির বর্তমান অবস্থান, ১৫.৬° উত্তর অক্ষাংশ এবং ৮১.৩° পূর্ব দ্রাঘিমাংশের কাছাকাছি অঞ্চলে। সেটা মাছিলিপত্তনম (অন্ধ্রপ্রদেশ)-এর থেকে প্রায় ৬০ কিমি দূরে। 

আবহাওয়া অফিস আরও জানায়, ঘণ্টায় ১২ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে অশনি। তবে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি ইতিমধ্যেই খানিকটা শক্তি হারিয়েছে। ধীরে ধীরে আরও শক্তি হারাবে অশনি। পরিণত হবে নিম্নচাপে। 

তবে দেশটির গণমাধ্যমগুলো জানায়, অশনির প্রভাবে মঙ্গলবার রাত থেকেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা জুড়ে। ক্রমশ উত্তাল হয়ে উঠছে সমুদ্র। ওইসব এলাকায় সরকারে পক্ষ থেকে জনগণকে সতর্ক করা হয়েছে। সমুদ্রের পাড়ে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেওয়া হয়েছে রেল এলার্ট।

বিভি/কেএস

মন্তব্য করুন: