• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

প্রকাশিত: ২১:৩৭, ১৭ জুন ২০২২

আপডেট: ২১:৪২, ১৭ জুন ২০২২

ফন্ট সাইজ
বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

উজানে প্রবল ভারী বৃষ্টি হচ্ছে। আগামী দুই দিন এই ভারী বৃষ্টি অব্যাহত থাকতে পারে। ফলে দুই দিনে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সারা দেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা আগামী তিন দিন অব্যাহত থাকবে। আবহাওয়ার পূর্বাভাসে সিলেটে ৬০ ও শ্রীমঙ্গলে ৬৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যদিও রংপুরে সব থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। সেখানে বৃষ্টির রেকর্ড করা হয় ১০৯ মিলিমিটার। এছাড়াও আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিলাস হ্রাস পাবে।

এদিকে উজান থেকে আসা ঢলে সিলেট বিভাগের ৮০ শতাংশ এলাকা তলিয়ে গেছে। শুধু সুনামগঞ্জেরই ডুবে গেছে ৯০ শতাংশ এলাকা। বাকি তিন জেলার শহরের কিছু উঁচু স্থান ছাড়া সবখানে এখন পানি। 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ী, দেশের সকল প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের কয়েকটি স্থানে মাঝারি থেকে ভারী এবং কোথাও কোথাও অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা, সুরমা, কুশিয়ারা, তিস্তা, ধরলা ও দুধকুমারসহ সকল প্রধান নদ-নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

বিভি/এএন

মন্তব্য করুন: