• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাগরে আবারও লঘুচাপ, বাড়বে বৃষ্টিপাত

প্রকাশিত: ২২:৫৮, ১৮ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২৩:০৮, ১৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
সাগরে আবারও লঘুচাপ, বাড়বে বৃষ্টিপাত

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় আবারও একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে আবারও বৃষ্টিপাত প্রবনতা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রবিবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘণীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী বর্ষণ হতে পারে।

এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবনতা বাড়বে বলেও আবহাওয়ার পূর্বাভাবে জানানো হয়।

গত ২৪ ঘণ্টার দেশের আবহাওয়ার চিত্র তুলে ধরে বলা হয়, এ সময়ে সর্বোচ্চ তাপমাত্রা শ্রীমঙ্গলে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ফেনীতে ২৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। একই সময়ে দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৮৭ মিলিমিটার।

আগামীকাল ঢাকায় ভোর ৫টা ৪৬ মিনিটে সূর্যোদয় ও সন্ধ্যা ৫টা ৫৮ মিনিটে সূর্যাস্ত যাবে বলেও জানানো হয় আবহাওয়ার বুলেটিনে।

বিভি/কেএস

মন্তব্য করুন: