• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ঝড়ের শঙ্কায় সমুদ্র বন্দরে সতর্ক সংকেত, চলবে ভারি বর্ষণও

প্রকাশিত: ১৩:৪০, ২০ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ঝড়ের শঙ্কায় সমুদ্র বন্দরে সতর্ক সংকেত, চলবে ভারি বর্ষণও

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় দেশের সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে দেওয়া আবহাওয়ার একটি বিশেষ সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়েছে। একইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলে মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে বলে জানানো হয়েছে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে। 

পূর্বাভাসে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বাযুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের দক্ষিণাভাগে সক্রিয় এবং দেশের উত্তরভাগে মোটামুটি সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মৌসুমী বায়ুপ্রবল অবস্থায় রয়েছে।

এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে বলে জানানো হয় আবহাওয়ার পূর্বাভাসে।

একইসঙ্গে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমুহকে ৩ নম্বর স্হানীয় সতর্ক সংকেত দেখাতেও বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তদেরকে গভীর সাগরে বিচরণ না করতেও বলেছে আবহাওয়া অফিস।

পূ্র্বাভাসে আরও বলা হয়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকবে বৃষ্টিপাতের প্রবণতা।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন টেকনাফে ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। এদিন পটুয়াখালীতে দেশের সর্বোচ্চ ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে বলেও আবহাওয়ার বুলেটিনে জানানো হয়।

আজ ঢাকায় সূর্যাস্ত ৫টা ৫৭ মিনিটে এবং আগামীকাল ভোর ৫টা ৪৭ মিনিটে সূর্যোদয় হবে বলেও জানানো হয়।

বিভি/কেএস

মন্তব্য করুন: