• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

লেখক বৃত্তান্ত:

ডয়চে ভেলে

ডয়চে ভেলে

ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াবে না আমেরিকা

ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াবে না আমেরিকা

জর্ডানে ইরানের মদতপুষ্ট সন্ত্রাসবাদী গোষ্ঠী মার্কিন ঘাঁটিতে আক্রমণ করেছে বলে পেন্টাগনের অভিযোগ। কিন্তু ইরানের বিরুদ্ধে যুদ্ধ নয়, জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। তিনি জানিয়েছেন, ইরানকে কীভাবে জবাব দেওয়া হবে তা ঠিক করবেন প্রেসিডেন্ট নিজে। কবে কীভাবে একাজ করা হবে তা সম্পূর্ণ প্রেসিডেন্টের হাতে। তবে এই মুহূর্তে নতুন করে কোনো যুদ্ধে জড়াতে চায় না অ্যামেরিকা। ফলে ইরানের বিরুদ্ধে যুদ্ধে নামবে না যুক্তরাষ্ট্র। বরং যে পরিমাণ ক্ষতি ইরানের মদতপুষ্ট গোষ্ঠী করেছে, সেভাবেই তাদের জবাব দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি। বস্তুত, রোববারের এই আক্রমণের পর প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, ইরানকে এর জবাব দেওয়া হবে।

০৩:২৮ পিএম, ৩০ জানুয়ারি ২০২৪ মঙ্গলবার

জাহাজ-ভাঙা শিল্প যেন অনিয়মের আখড়া

জাহাজ-ভাঙা শিল্প যেন অনিয়মের আখড়া

বছর দুয়েক আগে চট্টগ্রামের আরেফিন এন্টারপ্রাইজ নামের একটি শিপইয়ার্ডে ম্যাক্স নামের ২৪ বছরের পুরোনো এক জাহাজ ভাঙার কাজ করছিলেন মোহাম্মদ বিপ্লব। কাজের প্রয়োজনে একদিন ইঞ্জিন রুমে পাইপ দিয়ে আগুন ধরানোর সময় তা হঠাৎ বিস্ফোরিত হয়। সাথে সাথে পেছনের দেয়ালে ছিটকে পড়েন বিপ্লব। তার মুখ মারাত্মকভাবে পুড়ে যায় এবং পিঠ ভেঙে যায়। জ্ঞান হারিয়ে ফেলেন তিনি। সামান্য জ্ঞান ফেরার পর বিপ্লব বুঝতে পারেন সহকর্মীরা তাকে রাস্তায় নিয়ে যাচ্ছে। এই আঘাতের চিকিৎসার জন্য বিপ্লবকে নিজের সব জমিজমা বিক্রি করে দিতে হয়েছে। সর্বস্ব হারিয়ে এখন একটি চায়ের দোকান চালিয়ে জীবিকা নির্বাহ করেন বিপ্লব।

০৫:৩২ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৩ বৃহস্পতিবার

প্রবাসী বাড়লেও কমছে রেমিট্যান্স !

প্রবাসী বাড়লেও কমছে রেমিট্যান্স !

আগষ্টে প্রবাসী আয়ে (রেমিট্যান্স) বড় ধরনের ধাক্কা লেগেছে। গত বছরের তুলনায় এবারের আগস্টে রেমিট্যান্স কমেছে ২১ শতাংশ। অথচ গত দুই বছরে কাজের জন্য দেশের বাইরে গেছেন ২০ লাখ নতুন কর্মী।  তাই প্রশ্ন উঠেছে রেমিট্যান্স না বেড়ে উল্টো কমছে কেন।  প্রবাসী আয় কোথায় যাচ্ছে? বিশ্লেষকেরা মনে করছেন, ডলারের রেটসহ প্রচলিত কারণের বাইরে এই সময়ে নির্বাচনের আগে  অর্থ পাচার বেড়ে যাওয়ায় রেমিট্যান্স কমছে।  যারা অর্থ পাচার করছেন তারা সংঘবদ্ধ হুন্ডি চক্রের মাধ্যমে প্রবাসী আয় বেশি রেট দিয়ে প্রবাসেই নিয়ে নিচ্ছেন।  সামনে তাই রেমিট্যান্স প্রবাহ আরো কমার আশঙ্কা করছেন তারা।  আর এর ফলে রিজার্ভের ওপর চাপ আরো বাড়বে।

০৪:৪৯ পিএম, ৫ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার

সরকারের ভেতরেই কী সিন্ডিকেট?

সরকারের ভেতরেই কী সিন্ডিকেট?

নিত্যপণ্যের সিন্ডিকেট এখন সবার জানা৷ ভোজ্য তেল, চাল, পেঁয়াজ, ডিম, চাল, ব্রয়লার মুরগির পর সর্বশেষ হলো ডাব সিন্ডিকেট৷ আর ইলিশ মাছের এই ভরা মৌসুমে মাছের উচ্চ মূল্যের পেছনেও আছে সিন্ডিকেট৷ ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বাংলাভিশনের কন্টেন্ট পার্টনার ডয়চে ভেলেকে বলেন, ‘‘ডাবের অস্বাভাবিক দাম নিয়ে কাজ করতে গিয়ে আমরা বিস্মিত হই৷ কারণ আমদানি পণ্য বা আরো কিছু পণ্যের নিয়ন্ত্রণ কিছু সংখ্যক প্রতিষ্ঠানের হাতে আছে৷ কিন্তু ডাবের ব্যবসা তো করেন হাজার হাজার হাজার ব্যবসায়ী৷ এখানে কীভাবে সিন্ডিকেট সম্ভব! এখানে যেটা হয়েছে ব্যবসায়ীদের অসৎ মানসিকতা৷ ডেঙ্গুর অজুহাত তুলে তারা যে যার মতো ডাবের দাম বাড়িয়ে দিয়েছেন৷ ব্যবসায়ীদের মধ্যে এখন যে অসৎ মানসিকতা ঢুকে গেছে সেটা নিয়ন্ত্রণ খুবই কঠিন৷ তারা সব সময় দাম বাড়ানোর অজুহাত খুঁজতে থাকেন৷``

০২:১২ পিএম, ৩ সেপ্টেম্বর ২০২৩ রবিবার

জুলাইয়ে নির্বাচনকে ঘিরে বিদেশিদের তৎপরতা এবং চাপ বাড়ছে

জুলাইয়ে নির্বাচনকে ঘিরে বিদেশিদের তৎপরতা এবং চাপ বাড়ছে

বাংলাদেশের নির্বাচনকে ঘিরে বিদেশিদের তৎপরতা এবং চাপ বাড়ছে। তারা এখন সংকট নিরসনে একটি রাজনৈতিক সংলাপের চেষ্টা করছেন। আর এই তৎপরতায় মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি এগিয়ে। তবে মার্কিন অবস্থানবিরোধী তৎপরতাও আছে। বিশ্লেষকরা বলছেন, এখানে সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যেমন বিদেশি চাপ আছে, তেমনি এই চাপের ভেতরে-বাইরে ইন্দো-প্যাসিফিক এলাকার ভূ-রাজনীতিও আছে। তারা মনে করছেন, নির্বাচনের আগ পর্যন্ত সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য চাপ আরো বাড়বে। আর যদি রাজনৈতিক দলগুলো নিজেরাই সমাধানের পথে না যায় তাহলে সহিংস পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

০৫:১৭ পিএম, ৮ জুলাই ২০২৩ শনিবার

মোদীর বিরুদ্ধে একজোট ১৭ বিরোধী দল, শীর্ষ নেতাদের বৈঠক

মোদীর বিরুদ্ধে একজোট ১৭ বিরোধী দল, শীর্ষ নেতাদের বৈঠক

এই বৈঠক গুরুত্ব পেয়েছে কারণ, ১৬টি বিরোধী দলের শীর্ষ নেতারা সেখানে যোগ দিয়েছেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী ও কে সি বেনুগোপাল বৈঠকে ছিলেন। ছয় রাজ্যের মুখ্যমন্ত্রী যোগ দিয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রী ও জেডি(ইউ) নেতা নীতীশ কুমার, তামিলনাড়ুর ডিএমকে নেতা ও মুখ্যমন্ত্রী এম কে স্তালিন, তৃণমূল নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী ও আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী ও জেএমএম নেতা হেমন্ত সোরেন ছিলেন। ছিলেন ছয় সাবেক সাবেক মুখ্যমন্ত্রীও।  এনসিপি-র শরদ পাওয়ার, মহারাষ্ট্রেরই সাবেক মুখ্যমন্ত্রী শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে, আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব, সমাজবাদী পার্টির নেতা ও উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, জম্মু ও কাশ্মীরের দুই সাবেক মুখ্যমন্ত্রী এনসি-র ওমর আবদুল্লা এবং পিডিপি-র মেহবুবা মুফতি।

০৪:০৯ পিএম, ২৪ জুন ২০২৩ শনিবার

ডেঙ্গু : মশা মারতে জলাশয়ে ব্যাঙ, আকাশে ড্রোন!

ডেঙ্গু : মশা মারতে জলাশয়ে ব্যাঙ, আকাশে ড্রোন!

আবার বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে শুধু ঢাকা শহরেই মৃত্যু হয়েছে ৪০ জনের। মশা মারতে ছাদ বাগানে চোখ রাখছে ড্রোন৷ জলাশয়ে ছাড়া হচ্ছে ব্যাঙ৷ কিন্তু মশা কমলেও মানুষের সচেতনতা কি বাড়বে? গত বছর মশা মারতে খাল, জলাশয়, নালা, বক্স-কালভার্টসহ বদ্ধ জলাশয়ে ব্যাঙ ছেড়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনও (ডিএনসিসি) মশা মারতে ড্রোনের মাধ্যমে ওষুধ ছিটানোর উদ্যোগ নিয়েছিল। যদিও পরে সে উদ্যোগ বন্ধ করে ড্রোনের মাধ্যমে ঢাকার ছাদগুলো মনিটরিং করেছে। কর্মকর্তাদের দাবি, এতে সুফলও মিলেছে। এবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনেও একইভাবে ড্রোনের মাধ্যমে মনিটরিং করতে যাচ্ছে। 

০১:৪৮ পিএম, ২৪ জুন ২০২৩ শনিবার