• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

লেখক বৃত্তান্ত:

শুভ ইসলাম

শুভ ইসলাম

আপনার আঙ্গুলের ছাপ দিয়েই হয়তো বিক্রি হচ্ছে অবৈধ সিমকার্ড! (ভিডিও)

আপনার আঙ্গুলের ছাপ দিয়েই হয়তো বিক্রি হচ্ছে অবৈধ সিমকার্ড! (ভিডিও)

নিয়ম অনুযায়ী, ভোটার আইডি এবং আঙ্গুলের ছাপ দিয়ে বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন করে মোবাইল সিমকার্ড কিনতে হয়। অভিযোগ রয়েছে, এসব ছাড়াই নাকি সিম কার্ড কিনতে পাওয়া যায়। রাজধানী ঢাকাসহ দেশব্যাপী রাস্তার পাশে অস্থায়ীভাবে মোবাইল সিম কার্ড বিক্রির দৃশ্য চোখে পড়বে। সাধারণ মানুষ এসব দোকান থেকে সিমকার্ড ক্রয় করে। কিন্তু হতেও পারে সিমকার্ড ক্রয় করার সময় আপনার অতিরিক্ত আঙ্গুলের ছাপ রেখে দিয়ে পরবর্তীতে অন্যকোন সিমকার্ড চালু করে অন্যের কাছে বেশি দামে বা ব্ল্যাক মার্কেটে বিক্রি করার অভিযোগ রয়েছে।

১১:৪০ এএম, ১ এপ্রিল ২০২২ শুক্রবার

হুন্ডি কমিয়েছে নগদ- এমডি তানভীর এ মিশুক

হুন্ডি কমিয়েছে নগদ- এমডি তানভীর এ মিশুক

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) দশ বছরে আগে যা ছিল তার বড় ধরনের পরিবর্তন শেষ দুই বছরে। দশ বছরের এমএফএস’র (মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস) ব্যাপারটা ছিল এরকম ঢাকা থেকে টাকা ঢুকবে হয়তবা কুড়িগ্রামে বের করা হবে, যা এক প্রকার লোকাল রেমিটেন্স ছিল। এই টাকা পাঠানোর ৭৫ শতাংশ মার্কেট ছিল ওটিসি মার্কেট, যাকে সোজা ভাষায় লোকাল হুন্ডি হিসেবে বিবেচনার করা হয়। এই লোকাল হুন্ডি থেকে মানুষ পরিবর্তন হয়ে যে ট্রানজেকশন করছে তা নদরে মাধ্যমেই করছে বলে মনে করেন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক। 

০৯:১০ পিএম, ১০ মার্চ ২০২২ বৃহস্পতিবার

কোভিড যুদ্ধে অন্তরালের নায়ক সার্ট

কোভিড যুদ্ধে অন্তরালের নায়ক সার্ট

কোভিড চলাকালীন বিভিন্ন সরকারি কার্য সম্পাদনে সক্রিয় ভূমিকা পালন করছে কম্পিউটার ইনসিডেন্স রেন্সপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)-এর সদস্যরা। সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের মিটিং পরিচালনায় National gov.t video conferencing system পরিচালনা করা, ই-নথি ডেটা সেন্টারে হোস্ট করে পরিচালনা করা, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের টাকা বিতরণে সিমকার্ড এবং এনআইডি National Enterprise service bus-এর মাধ্যম সত্যতা যাচাই করা, বিদেশগামী যাত্রীর ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশনে Digital signature সম্বলিত অনলাইন ভেরিফিকেশন প্ল্যাটফর্ম তৈরি করেছে এই টিমটি। এছাড়াও দেশীয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ ‘বৈঠক’ তৈরি করেছে এই টিম, যা আইসিটি ডিভিশন, ফরেন মিনিস্ট্রি, ফিন্যান্স মিনিস্ট্রি, ই-জুডিশিয়ারি, ভূমি মন্ত্রণালয়ে ব্যবহার করা হচ্ছে। দেশীয় এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যম সমস্ত ডেটা দেশেই থাকছে, পাশাপাশি ডেটা ব্রিচ বা হ্যাকিং থেকেও রক্ষা পাচ্ছে। 

০৬:৫৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার

শিরোনাম

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা। ছাত্রদের বৃহস্পতিবার বিকাল ৫টা এবং ছাত্রীদের শুক্রবার সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ। বিশ্বব্যাপী যুদ্ধ বন্ধের আহবান জানিয়ে এসক্যাপ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছেন বাংলাদেশে গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ ফেরত পাঠানো হলো বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের সেনাবাহিনী ও বিজিপির ২৮৮ সদস্যকে শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন; হিট অ্যালার্টের মেয়াদ বাড়ছে আরও তিনদিন; গরমে মহাস্থান গড়ে কমে গেছে পর্যটক আবারও ঢাকায় এসেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল