• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

খালেদা জিয়া’র শরীরে মিললো রক্তক্ষরণের আরও উৎস

প্রকাশিত: ১০:১১, ৩০ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
খালেদা জিয়া’র শরীরে মিললো রক্তক্ষরণের আরও উৎস

হাসপাতালে চিকিৎসাধীন বেগম খালেদা জিয়া’র শরীরের অভ্যন্তরে রক্তক্ষরণের উৎস বের করতে ‘ক্যাপসুল এন্ডোস্কোপি’ করা হয়েছে। গত সোমবার চিকিৎসকরা এ পরীক্ষা করে তাঁর ক্ষুদ্রান্ত্রের নিচে রক্তক্ষরণের নতুন উৎস দেখতে পান। 

খালেদা জিয়া’র শারীরিক জটিলতার কারণে স্বাভাবিক প্রক্রিয়ায় এন্ডোস্কোপি করতে পারছেন না চিকিৎসকরা। এ কারণে রক্ত বের হওয়ার উৎসও বন্ধ করা যায়নি। মেডিক্যাল বোর্ডের একজন সদস্য বুধবার (২৯ ডিসেম্বর) জানিয়েছেন, দু’দিন ধরে থেমে থেমে তাঁর রক্তক্ষরণ হচ্ছে।

এর আগে গত ২৩ নভেম্বর এন্ডোস্কোপি ও কোলনস্কোপি করে রক্তক্ষরণের কিছু উৎস বন্ধ করা হয়। ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এফ এম সিদ্দিকী ওই সময় জানিয়েছিলেন, সব উৎস বন্ধ করা যায়নি।

চিকিৎসক ও পারিবারিক সূত্র জানায়, বড় ধরনের রক্তক্ষরণের ঝুঁকি এড়াতে খালেদা জিয়াকে ইনজেকশন দেওয়া হচ্ছে। তারপরও থেমে থেমে রক্তক্ষরণ হচ্ছে। এতে রক্তে হিমোগ্লোবিন কমে গেলে রক্ত দিয়ে ভারসাম্য আনা হয়। কিডনির সমস্যা থাকায় ব্যথানাশক ওষুধ দেওয়া হচ্ছে না। ফলে শরীরের ব্যথা ‘অসহনীয়’ পর্যায়ে চলে যাচ্ছে।

খালেদা জিয়া’র শারীরিক অবস্থা সম্পর্কে বিএনপি’র চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক এ জে এম জাহিদ হোসেন বলেন, চিকিৎসকরা তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন। তাঁর যে ধরনের চিকিৎসা দরকার, সেই প্রযুক্তি আমাদের দেশে নেই। তাই তাঁকে দ্রুত বিদেশে পাঠালে সুচিকিৎসা সম্ভব।

বিভি/এসডি

মন্তব্য করুন: