• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

প্রকৃতি ও পরিবেশ

শাহবাগে জলবায়ু ধর্মঘটঃ দোষী দেশগুলোর কাছে ক্ষতিপূরণ দাবি
শাহবাগে জলবায়ু ধর্মঘটঃ দোষী দেশগুলোর কাছে ক্ষতিপূরণ দাবি

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে প্রতিনিয়ত ক্ষতির দিকে ধাবিত হচ্ছে বিশ্ব। উষ্ণয়ণের কারণে বাড়ছে ভূপৃষ্টের তাপমাত্রা, হিমালয়ের বরফ গলে বাড়ছে সমুদ্রপৃষ্টের উচ্চতা, বাড়ছে ঝড়-জলোচ্ছ্বাস। জলবায়ু পরিবর্তনে তেমন দায় না থাকলেও এতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। তাই জলবায়ু পরিবর্তন রোধে বিশ্বব্যাপী ব্যবস্থাগ্রহণ, দূষণ নিয়ন্ত্রণ এবং দ্রুত এই পরিবর্তনে দোষী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের দাবিতে রাজধানীর শহাবাগে জলবায়ু অবরোধ করেছে পরিবেশবাদীরা।

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ১৭:৫৪

বজ্রপাত ঠেকাতে ছাউনি নির্মাণে শুরু হচ্ছে ৩শ’ কোটি টাকার প্রকল্প
বজ্রপাত ঠেকাতে ছাউনি নির্মাণে শুরু হচ্ছে ৩শ’ কোটি টাকার প্রকল্প

বজ্রপাতে মৃত্যু ঠেকাতে তালগাছ লাগানোর পাশাপাশি এবার ‘লাইটার অ্যারেস্টার’ সংবলিত বজ্রপাত-নিরোধক কংক্রিটের ছাউনি (শেল্টার) নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। দেশের হাওরাঞ্চলসহ বজ্রপাতপ্রবণ ২৩ জেলায় এসব ছাউনি নির্মাণে ৩০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ঢাকার কাকরাইলে আইডিইবি ভবনে আয়োজিত "বজ্রপাতজনিত জাতীয় দুর্যোগের ক্ষয়ক্ষতি থেকে জানমাল রক্ষায় করণীয়" শীর্ষক সেমিনারে এই তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১, ১৯:২৪

`অপরিকল্পিত নগরায়ণ জলবায়ু বিপর্যয়ের ভয়াবহতা বাড়াচ্ছে`
`অপরিকল্পিত নগরায়ণ জলবায়ু বিপর্যয়ের ভয়াবহতা বাড়াচ্ছে`

জনসংখ্যা বিশেষজ্ঞদের মতে, ২০৩০ সাল নাগাদ বিশ্ববাসীর দুই-তৃতীয়াংশ বিভিন্ন বড় বড় নগর বা শহরে বাস করবে। অর্থাৎ পুরো মানবগোষ্ঠী নগরায়িত হয়ে উঠবে। বাংলাদেশ জলবায়ু বিপর্যয়ের প্রভাবে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম। অপরিকল্পিত নগরায়ণ জলবায়ু বিপর্যয়ের ভয়াবহতা বাড়িয়ে দিয়েছে বহুগুণে। অপরিকল্পিত দ্রুত নগরায়ণ ও শিল্পায়নের মানুষ শহরমুখী হচ্ছে। যান্ত্রিক যানবাহনের ধোঁয়া, শিল্প-কারখানার ধোঁয়া, কলকারখানার বর্জ্য, আবাসিক বর্জ্য পরিবেশকে দূষিত করে চলেছে প্রতিনিয়ত। মোট কার্বন নিঃসরণের ৮০ শতাংশই করে থাকে নগরগুলো। জনসংখ্যা বৃদ্ধির সংগে সংগে যানবাহনের সংখ্যা বেড়ে যাচ্ছে। সেই সংগে বাড়ছে সড়ক দুর্ঘটনা, যানজট, শব্দ দূষণ, বায়ু দূষণের ভয়াবহতা। সমগ্র বিশ্ব এখন গাড়ি নিয়ন্ত্রণ, টেকসই উন্নয়ন, অন্তর্ভুক্তিতা, সামাজিক সমতার দিকে জোরারোপ করছে। সেখানে বাংলাদেশ ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ের মত বড় বড় প্রকল্পকে প্রাধান্য দিচ্ছে। এগুলো আপাত দৃষ্টিতে উন্নয়ন মনে হলেও আমরা পরিবেশ দূষণ ও জলবায়ু বিপর্যয় বিবেচনায় অনেক বড় ঝুঁকিতে দাঁড়িয়ে আছি। 

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:২৫