• NEWS PORTAL

  • বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

ফিচার

বিউটি বোডিং-এ আড্ডাবাজদের বলা হতো
বিউটি বোডিং-এ আড্ডাবাজদের বলা হতো "বিউটিয়ান"

পুরান ঢাকার বাংলাবাজারের ১, শ্রীশদাস লেনে বিউটি বোর্ডিং বাড়িটি ছিল নিঃসন্তান জমিদার সুধীর চন্দ্র দাসের। ১৯৪৭ সালে ভারত বিভাগের পূর্বে সেখানে ছিল সোনার বাংলা পত্রিকার অফিস। কবি শামসুর রহমানের প্রথম কবিতা মুদ্রিত হয়েছিল এ পত্রিকায়। দেশভাগের সময় পত্রিকা অফিসটি কলকাতায় স্থানান্তরিত হয়। ১৯৪৯ সালে দুই ভাই প্রহ্লাদ চন্দ্র সাহা ও নলিনী মোহন সাহা গড়ে তোলেন বিউটি বোর্ডিং। বাড়িটি ১১ কাঠা জমির উপর প্রতিষ্ঠিত। নলিনী মোহনের বড় মেয়ে বিউটির নামেই এর নামকরণ করা হয়। ১৯৭১ সালের ২৮ মার্চ বিউটি বোর্ডিংয়ে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে নিহত হন প্রহ্লাদ চন্দ্র সাহাসহ ১৭ জন। পরবর্তীতে প্রহ্লাদ চন্দ্রের পরিবার ভারতে চলে যান।

সোমবার, ৯ জানুয়ারি ২০২৩, ১৪:১২

লিপস্টিকে লাল হয়ে যেত এলভিস প্রিসলির ক্যাডিলাক গাড়ি !
লিপস্টিকে লাল হয়ে যেত এলভিস প্রিসলির ক্যাডিলাক গাড়ি !

এলভিস প্রিসলির গানের সাথে তাঁর পরিবেশনার ঢঙ ছিলো খুবই আকর্ষণীয় । ছিলো অগুনতি মেয়ে ভক্ত । অ্যালবাম বিক্রি হতো হু হু করে । ৪০ কোটি অ্যালবাম বিক্রির রেকর্ড তাঁকে জায়গা করে দিয়েছে ` গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে ` । গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড সহ জিতেছেন বহু বহু পুরষ্কার । মুভিতেও ছিলেন সমান জনপ্রিয় । ১৯৬০-১৯৭০ দশকে বলিউডের অনেক অভিনেতা মুভির গানে এলভিসের বডি ল্যাংগুয়েজ অনুকরণ করতেন । অভিনেতা শাম্মি কাপুরের মধ্যে এই প্রবণতা দেখা গেছে বেশি । ব্রিটিশ লিভিং লিজেন্ড গায়ক মার্ক নফলার  ` কলিং এলভিস ` টাইটেলে জনপ্রিয় একটি গান গেয়েছেন এলভিসের স্মরণে । 

রবিবার, ৮ জানুয়ারি ২০২৩, ১৫:১৭

আসিফ নজরুলের বই হাতে শীলা আহমেদ
আসিফ নজরুলের বই হাতে শীলা আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও লেখক আসিফ নজরুলের বই `সংবিধান বিতর্ক ১৯৭২: গণপরিষদের রাষ্ট্রভাবনা` সম্প্রতি প্রকাশিত হয়েছে। সংবিধানের ৫০তম বার্ষিকীতে প্রকাশিত এই বই গণপরিষদের সংবিধানসংক্রান্ত আলোচনা ও বিতর্ক নিয়ে প্রথম কোনো সামগ্রিক বিশ্লেষণ। স্বাধীন দেশের সংবিধানের খসড়ার কিছু বিষয়বস্তু নিয়ে গণপরিষদে গুরুতর আপত্তি ওঠে সে সময়। তখন পরিষদের বৈধতা এবং তার কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছিল কয়েকটি রাজনৈতিক দল। দীর্ঘ আলোচনা ও তর্কবিতর্ক হয়। শেষে স্বাধীন দেশের লক্ষ্য, আদর্শ, নাগরিক অধিকার ও সরকারকাঠামো-সংক্রান্ত অধিকাংশ বিষয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে ঐকমত্যে পৌঁছানো যায়। সংবিধানে প্রত্যয় ব্যক্ত করা হয় শোষণ ও বৈষম্যহীন একটি গণতান্ত্রিক ও কল্যাণমুখী রাষ্ট্র গঠনের।

বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২, ২০:৫৩