• NEWS PORTAL

  • সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

মতামত

আন্দোলনে সফলতা পেতে নেতা ঠিক করতে হবে বিএনপিকে
আন্দোলনে সফলতা পেতে নেতা ঠিক করতে হবে বিএনপিকে

বিএনপিকে আন্দোলনে নূন্যতম সফল হতে হলে অবশ্যই নেতৃত্ব সংকটের সমস্যা সমাধান করতে হবে। দীর্ঘদিন ক্ষমতার বাইরা থাকা দলটির নেতাকর্মীরা কোনঠাসা অবস্থায়ও সম্প্রতি রাজপথে বেরিয়ে আসছে। বিএনপির রাজপথে নামা নেতাকর্মীর এই নতুন পরিস্থিতিকে দলটির কেন্দ্রীয় নেতৃত্বকে ধারণ করা সবার আগে দরকার। সারা দেশের এসব মাঠের নেতা কর্মী সংগঠককে নেতৃত্ব দিয়ে বিএনপিকে সুসজ্জিত করা চ্যালেঞ্জও বটে। রাজপথে সাহসের সঙ্গে লড়াই করা তেজি কর্মীরাই বিএনপির প্রাণ। কর্মীদের বিরুদ্ধে হাজার হাজার মামলা বা পুলিশের মারমূখি ভূমিকার মধ্যেও বিএনপি দীর্ঘ দিন পর মাঠে নেমেছে। দ্রব্যমূল্যর উর্ধগতি, সামাজিক ন্যায়বিচারের বিষয়কে সামনে রেখে বিএনপিকে আগামিদের আন্দোলন ও কর্মসূচি সাজাতে হবে। তাহলে সাধারণ মানুষের সমর্থন প্রত্যক্ষভাবে রাজপথেও দৃশ্যমান হবার সম্ভাবনা তৈরি হতে পারে।

শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৮

বিমানের ভুতুড়ে কাণ্ড!
বিমানের ভুতুড়ে কাণ্ড!

আশির দশকে বিমান নিয়ে সাংবাদিক কাজী জাওয়াদ সাপ্তাহিক বিচিত্রায় কভার স্টোরি করে হৈ চৈ ফেলে দিয়েছিলেন। প্রচ্ছদে ছিল কাঁটা চামচ দিয়ে বিমান খাওয়ার দৃশ্য। প্রচ্ছদ এঁকেছিলেন বিখ্যাত কার্টুনিষ্ট নজরল। তখনই জেনেছিলাম বিমানের দূর্নীতি সম্পর্কে। তারপর বুড়িগঙ্গা দিয়ে অনেক জল গাড়িয়েছে। কিন্তু সেই অবস্থার কোনো পরিবর্তন হয়নি। বিমান বহরে এখন ড্রিমলাইনার সহ বোয়িং ৭৭৭ যুক্ত হয়েছে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে। কিন্তু বিমানের তোঘলকি কান্ড মোটেও বন্ধ করা যায়নি। গত ২৬ মার্চ বিমান টরন্টো এসেছিল পরীক্ষামূলক ফ্লাইট নিয়ে। যদিও কোটি কোটি টাকা খরচ করে সেই পিকনিক ফ্লাইট অপ্রয়োজিনীয় ছিল তবুও এই উদ্যোগের প্রশংসা করে লিখেছিলাম। সম্ভবত বর্তমানে বিমানের দীর্ঘতম রুট হচ্ছে  ঢাকা- টরন্টো- ঢাকা ফ্লাইট। টরন্টো থেকে যাওয়ার সময় ননটস্টপ ১৬ ঘন্টা, আসার সময় প্রায় একুশ ঘন্টা। এক ঘন্টার শর্ট বিরতি আছে ইস্তানবুলে। 

শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৭

পরের নির্বাচনে বিএনপির ইমাম কে ?
পরের নির্বাচনে বিএনপির ইমাম কে ?

স্বাভাবিকভাবেই আসছে নির্বাচনে বিএনপি কাকে তাদের প্রধানমন্ত্রীর মূখ ঘোষণা করবে তা নিয়ে কৌতুহল রয়েছে। নাকি আগের বারের মতোই পরিস্কার কোন ঘোষণা ছাড়াই নির্বাচনে যাবে দেশের অন্যতম সফল এই দলটি।  বিএনপির দিক থেকে এ ধরনের প্রশ্নের জবাব এড়িয়ে যাওয়ার প্রবণতার মাঝেই সম্প্রতি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একবাক্যের ছোট এক জবাব দিয়েছেন । জানিয়েছেন, তাদের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কিন্তু বাস্তবতা হচ্ছে প্রায় ১৫ বছর ক্ষমাতার বাইরে থাকা বিএনপির নেত্রী বেগম খালেদা জিয়া মামলা- জেল আরও স্বাস্থ্যগত নানা জটিলতায় রাজনীতি থেকে দুরে রয়েছেন। দ্বিতীয় শীর্ষ নেতা তারেক রহমানও কয়েকটি মামলার দণ্ড নিয়ে দীর্ঘ দিন লন্ডনে নির্বাসনে আছেন। তাই পরিস্থিতির কোন নাটকীয় পরিবর্তন না হলে তাদের দু`জনের প্রার্থী হওয়া বা স্বশরীরে প্রচারনায় অংশ নেয়ার সম্ভাবনা নেই।

বুধবার, ৩১ আগস্ট ২০২২, ১৯:৫০