• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

মতামত

দল মেরামতের মোক্ষম সময়ে বিএনপি
দল মেরামতের মোক্ষম সময়ে বিএনপি

ঠিক ঝড় না হলেও বিএনপিতে পুনর্গঠনের হাওয়া বইছে। হাওয়াটা মৃদুমন্দ নয়, ভেতরে ভেতরে বেশ গতিময়। এ নিয়ে কিছু তোড়জোরও আছে। পুণর্গঠনের ব্যাপারে শীর্ষ থেকে তৃণমূল একমত। মতভিন্নতা কেবল পুণর্গঠনের রকমফের নিয়ে। আওয়ামী লীগের টানা চতুর্থবারের ক্ষমতার বিপরীতে বিএনপির অবিরাম দুর্গতি দেশের রাজনীতির জন্য একটি বড় ঘটনা। এর ফুলস্টপ বা জের কোথায় গিয়ে শেষ হতে পারে-এ আলোচনাও আছে। বিএনপির প্রতিপক্ষ কে, প্রতিপক্ষটি কেন ২১ বছর দুর্গতি সয়ে ক্ষমতা টেক ব্যাক করতে পেরেছে-বিএনপিকে উদ্দেশ্য করে সেই আলোচনাও ব্যাপক। আলোচনার সঙ্গে রয়েছে পরামর্শও। 

শনিবার, ১৬ মার্চ ২০২৪, ১৪:৪১

পরিবার পরিকল্পনা যেকারণে বন্ধ
পরিবার পরিকল্পনা যেকারণে বন্ধ

দেশের প্রকাশ্য স্বীকৃত বিজনেস সিন্ডিকেট এক একটা ভোগ্য পণ্য নিয়ে মানুষকে জিম্মি করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। তখন সরকার জনগণের কাছে `ভালোমানুষ` সাজতে ওই পণ্য আমদানি করে বাজার নিয়ন্ত্রণ করতে চায়। গত কয়েক মাসে ডিম নিয়ে এমন ডাকাতির পর সরকার ডিম আমদানি করেছে। তবে কি ধরে নিতে হবে সিন্ডিকেট কচুরমুখি, নারিকেল, পেঁয়াজ-রসুন-আদা, মানকচু, শোলাকচু কিংবা হেলেঞ্চাশাককেও স্টক করে কোটি টাকা হাতাচ্ছিল? বেশুমার দখল, পরিকল্পনাহীন শহর-জনপদ আর বিদেশের কাছে ইজারা দিতে দিতে চাষের জমি শেষ। জনআবাদি বাড়তে বাড়তে চাষযোগ্য শেষ জমিটুকুও শেষ। চাষীরা উৎপাদন করবে কোথায়? প্লাস্টিকের বোতলে?

রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৫

বার্মার বারুদে আক্রান্ত ঢাকা-দিল্লি 
বার্মার বারুদে আক্রান্ত ঢাকা-দিল্লি 

মিয়ানমারের সমস্যা এখন আর মিয়ারমার সীমানায় নেই। দেশটির অভ্যন্তরীণ বারুদপোড়া গন্ধ ভারত-বাংলাদেশসহ আশপাশেও। এ গন্ধের ঝাঁঝে চীন চিকন বুদ্ধিতে সাইড লাইন নিয়ে ফেলেছে। বাংলাদেশ এবার সস্তাদরের মানবিকতার শো আপ করবে না। নতুন করে একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেবে না বলে সাফ কথা জানিয়েছে বাংলাদেশ। ভারতে ঢুকে পড়া মিয়ানমারের কিছু সেনা ও নাগরিককে পুশব্যাক করা হয়েছে। এ যন্ত্রণা কেউ নিতে চাচ্ছে না। সুদূর আটলান্টিকের ওপার থেকে পরিকল্পণা মতো খেলছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা সেখানে বার্মা এ্যাক্ট বাস্তবায়ন থেকে এক চুলও সরছে না। সমস্যাটি এখন আর রাজনৈতিক থাকছে না। উপআঞ্চলিকতা মাড়িয়ে চলে যাচ্ছে কৌশলগত বড় সার্কেলে।

সোমবার, ৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৬