• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

মতামত

জোরাজুরির বাসর: ফের ব্যাংক হ্যাকিংয়ের হিন্দি খবর

জোরাজুরির বাসর: ফের ব্যাংক হ্যাকিংয়ের হিন্দি খবর

জোরাজুরিতে এক ব্যাংককে বিয়ে পড়িয়ে বসিয়ে দেয়া হচ্ছে আরেক ব্যাংকের কোলে। ঘটক বড় কড়া। কবুল বলিয়ে ছাড়বেই। তাই ধর্ষিত হওয়ার চেয়ে উপভোগই উত্তম-এ তরিকায় ম্যারেজ বরণ। ব্যাংকিং ভাষায় মার্জার। খাস বাংলায় একীভূত। হোক তা দুর্বলের ইচ্ছায়, সবলের অনিচ্ছায়। মঞ্চে হাসিমুখে ‘কবুল’ বলতেই হচ্ছে। দেশে এখন ব্যাংকের সংখ্যা ৬১টি। বাংলাদেশের অর্থনীতিতে এতো ব্যাংক দরকার কি-না, এক সময় এ প্রশ্ন ছিল। জবাবে বলা হয়েছিল, এটি উন্নতির লক্ষণ। ব্যাংক থাকতে পারবে-এ প্রশ্নে সংশ্লিষ্ট মন্ত্রীসহ অনেকের রক্তচক্ষু দেখতে হয়েছে। উপরন্তু বলা হয়েছে, এগুলো উন্নয়নের লক্ষণ। দেশের অর্থনীতির বিশালত্বের প্রকাশ। এখন বলা হচ্ছে, ব্যাংকিং সেক্টরকে বাঁচাতে হলে মার্জ করতেই হবে। মানে কথা আগেরটা শুদ্ধ। এখনকারটা আরও শুদ্ধ। এই সুদ্ধাশুদ্ধির ফাঁকে আবার সেই পুরনো হ্যাকিং কাণ্ড।

অটিজম: উপেক্ষা বা অবজ্ঞা নয়, চাই যত্ন
অটিজম: উপেক্ষা বা অবজ্ঞা নয়, চাই যত্ন

চোখ দুটো বন্ধ করে কল্পনা করুন। প্রবাসে, অন্ধকার রাতে, একটা অজানা শহরের জনবহুল সড়কের পাশে আপনি দাঁড়িয়ে আছেন। চারিদিকে যানবাহনের শব্দ। আশপাশের কারও কথা আপনি বুঝতে পারছেন না। দু একটা শব্দ বুঝলেও আপনার চারিদিকের পরিস্থিতি বোধগম্য করতে পারছেন না। নিজের মনের ভাব প্রকাশ করতে চাইছেন , তাও পারছেন না। এটি একটি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুর দৈনন্দিন অনুভব এবং এ নিয়ে তাদের জীবন চলমান। আবার কল্পনা করুন। আপনার ৫ টা ইন্দ্রিয়ই ওলটপালট হয়ে গেছে। যে কোন শব্দই আপনার কানে উচুঁ ভলিউমের মিউজিকের মত শোনাচ্ছে। আপনার বেডরুমের লাইটটা হাই পাওয়ার সার্চ লাইটের মত চোখে পীড়া দিচ্ছে। আপনার পরনের কাপড়টা গায়ে স্পর্শ করলেই শিরিষ কাগজের মত খসখসে লাগছে। একটা সেনসরি সমস্যাগ্রস্থ অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুর প্রতিদিনকার অনুভূতি এটি।

মঙ্গলবার, ২ এপ্রিল ২০২৪, ১৬:৩৯

চেতনার এপার ওপার
চেতনার এপার ওপার

আমাদের এ আজব বদ্বীপে চেতনার গুরুত্ব তাৎপর্য, গুরুত্ব, প্রভাব খুবই আজব ও তুলনাহীন। এখানে চেতনার ছোঁয়ায় কয়লা সোনা হতে যেমন দেরি হয় না, তেমনি পাপীষ্ঠ লোক নিষ্পাপ হতেও তেমন সময় নেয় না। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে সবচেয়ে দামি ও গ্রহণযোগ্য চেতনা হলো মুক্তিযুদ্ধের চেতনা। বাজার চাহিদার কারণে এ চেতনার ব্যবহার গতে এক দশক ধরে বহুগুণে বেড়েই চলছে। তাই এ চেতনার এখন মস্তিষ্কে ধারণ করার বিপরীতে পেশীশক্তি ব্যবহার করে চেতনার ‘অপপ্রয়োগ’ মুখ্য হয়ে উঠেছে। এ চেতনার কসম দিয়েই আমরা একে অপরের কাছ থেকে নিজের অধিকার আদায় করে থাকি। এ চেতনা দিয়েই আমরা প্রতিনিয়ত নিজেকে পাপমুক্ত করার মহৎ কাজটি করে থাকি।

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ২১:২৮

দল মেরামতের মোক্ষম সময়ে বিএনপি
দল মেরামতের মোক্ষম সময়ে বিএনপি

ঠিক ঝড় না হলেও বিএনপিতে পুনর্গঠনের হাওয়া বইছে। হাওয়াটা মৃদুমন্দ নয়, ভেতরে ভেতরে বেশ গতিময়। এ নিয়ে কিছু তোড়জোরও আছে। পুণর্গঠনের ব্যাপারে শীর্ষ থেকে তৃণমূল একমত। মতভিন্নতা কেবল পুণর্গঠনের রকমফের নিয়ে। আওয়ামী লীগের টানা চতুর্থবারের ক্ষমতার বিপরীতে বিএনপির অবিরাম দুর্গতি দেশের রাজনীতির জন্য একটি বড় ঘটনা। এর ফুলস্টপ বা জের কোথায় গিয়ে শেষ হতে পারে-এ আলোচনাও আছে। বিএনপির প্রতিপক্ষ কে, প্রতিপক্ষটি কেন ২১ বছর দুর্গতি সয়ে ক্ষমতা টেক ব্যাক করতে পেরেছে-বিএনপিকে উদ্দেশ্য করে সেই আলোচনাও ব্যাপক। আলোচনার সঙ্গে রয়েছে পরামর্শও। 

শনিবার, ১৬ মার্চ ২০২৪, ১৪:৪১