• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

মতামত

দেশে এক ফোঁটা সয়াবিন তেলও আমদানি হয় না, সব পামওয়েল আর পোড়া মবিল
দেশে এক ফোঁটা সয়াবিন তেলও আমদানি হয় না, সব পামওয়েল আর পোড়া মবিল

পৃথিবীর সব চাইতে আধুনিক জার্মান রিফাইনারি দুবাইতে বসানো হয়েছে,  সেই রিফাইন মেশিনে যেকোন তেল জাতীয় কিছু দিলে আর সাথে চীনের তৈরী ফ্লেবার আর কেমিক্যাল মেশালে ওরিজিনাল সরিষার তেল, নারিকেল তেল,  সয়াবিন তেল, ওলিভওয়েল এমন কি সূর্যমুখী তেলও তৈরি হয়ে যায়। যে কারনে পৃথিবীতে এখন মোটরগাড়ী ও বিভিন্ন কলকারখানার ইঞ্জিনের পোড়া মবিল অধিক দামে বিক্রি হয়, যা আন্তজাতিক বাজারে অনেক চাহিদা। সেই পোড়ামবিলকে রিফাইন করে বিভিন্ন তেলের সাথে মিশিয়ে বিক্রি করা হয়, এবং এই পোড়ামবিল থেকে উৎপন্ন তেল অন্য কোন জৈব তেলের সাথে মেশালে সেই তেল আর জমে যেতে পারে না, যেই কারনে পামওয়েলের সাথে উক্ত পোড়ামবিল রিফাইন তেল মেশানো হয়।

সোমবার, ৯ মে ২০২২, ১৪:২৩

তোমারে লেগেছে এতো যে ভাল..
তোমারে লেগেছে এতো যে ভাল..

সকালে ঘুম ভেঙ্গেই প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান সহ কয়েকজন বন্ধুর পোষ্ট থেকে জানলাম আমার অতিপ্রিয় ব্যাক্তি কে জি মোস্তফা আর নাই। ’তোমারে লেগেছে এতো যে ভাল চাঁদ বুঝি তা জানে’, ’আয়নাতে ওই মুখ দেখবে যখন..’ পৃভৃতি কালজয়ী গানের শ্রষ্ঠা সাংবাদিক, কবি এবং হোমিওপ্যাথিক ডাক্তার কে জি মোস্তফা চলে গেলেন! যখনই ঢাকা যাই প্রেসক্লাবে গেলে কে জি ভাইয়ের সাথে দেখা করতে ভুল করি না। আমাকে বিশেষ স্নেহ করতেন তিনি। ১৯৮৩/৮৪ সালের কথা। আমি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ি। মহসিন হলে থাকি। বিরাট টানাটানি আমার। খাওয়ার পয়সা থাকে না প্রায়ই। বিচিত্রায় টুকটাক কাজ করে যে পয়সা পেতাম তা দিয়ে চলে না। 

সোমবার, ৯ মে ২০২২, ১৪:০১

মারিওপুল দখল করতে পারেনি পুতিন, ধ্বংস করতে পেরেছে
মারিওপুল দখল করতে পারেনি পুতিন, ধ্বংস করতে পেরেছে

যাই হোক, মারিওপুলকে দখল করতে গিয়ে এবার মাটির সংগে মিশিয়ে দিয়েছে রুশ বাহিনী। হসপিটাল, স্কুল, মসজিদ, গীর্জা কিছুই বাকী রাখেনি ধ্বংস করা থেকে। আর সংগে চেচনিয়ার ‘তথাকথিত মুসলিম’ রুশ দালাল ’রমজান’ বাহিনীও চালিয়েছে নারকীয় হত্যাকান্ড। ধর্ষন করেছে অসংখ্য নারী-শিশুকে।  মারিওপুল দখল করতে পারেনি পুতিন - তবে ধ্বংস করতে পেরেছে। এতো কিছুর পরও মারিওপুলের লোকজন এবং সেনারা এখনও অবধি আত্মসমর্পন করেনি। ধ্বংসস্তুপের মধ্যে একটি বড় স্টিলমিলের মধ্যে নিজেদের আবদ্ধ করে রেখেছে তারা। তাদের আত্মসমর্পন করাতে বার্থ হয়েছে রুশ সেনারা। 

মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০২২, ১৫:০৫