• NEWS PORTAL

  • সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

শিল্প -সাহিত্য

বাঙালির রুচি নির্মাতা সুনীল গঙ্গোপাধ্যায়
বাঙালির রুচি নির্মাতা সুনীল গঙ্গোপাধ্যায়

"মনের মানুষ" একাই একশ উপন্যাসে। তরুণ বয়সে পড়া "মা বাবা ভাই বোন " ভুলতে পারি নি। বাংলা গদ্যের মোড় ঘুরিয়ে দেয়া " পূর্ব পশ্চিম " "প্রথম আলো " অবশ্য পাঠ্য সুখকর দুটি আকর গ্রন্থ। বাঙালি মনীষার এমন ক্লাসিক গদ্য তুলনা বিরল। চিতার আগুনে পুড়ে ছাই হতে থাকা স্বামী বিবেকানন্দের চাদরের অংশ উড়ে এসে পড়েছিল ক্রন্দনরতা ভগিনী নিবেদিতার কাছে।  ঐ জায়গাটুকু প্রেম ও আধ্যাত্মিকতার বিরল এক ম্যালবন্ধন। কবি হিসেবেও কিংবদন্তী তূল্য যশের অধিকারী তাঁর নীরা বাঙালির প্রিয় চরিত্র।  তেত্রিশ বছর কেটে গেছে কেউ কথা রাখে নি,   কত কত তেত্রিশ বছর কেটে গেলেও যে পাঠ হবে কে জানে?

বুধবার, ৭ সেপ্টেম্বর ২০২২, ২০:০৫

বেশ্যা ও বিদুষীর গল্প: না নারীর পক্ষে না পুরুষের বিরুদ্ধে  
বেশ্যা ও বিদুষীর গল্প: না নারীর পক্ষে না পুরুষের বিরুদ্ধে  

নারী এগিয়েছে বহুদূর। কিন্তু মানুষ হিসেবে নারীর মর্যাদা কতটুকু প্রতিষ্ঠা পেয়েছে? স্বাধীনতার ৫০ বছর পরেও এ দেশে নারী কেন দ্বিতীয় শ্রেণির নাগরিক? নারীর `সংখ্যালঘু দশা`র অবসান কোন পথে? এই জরুরি প্রশ্নগুলোকে খতিয়ে দেখেছে আফরোজা সোমা`র প্রবন্ধগ্রন্থ `বেশ্যা ও বিদুষীর গল্প`। বইটি মূলত নারীর পক্ষে বা পুরুষের বিপক্ষে নয় যেখানে নিপীড়ন সেখান থেকেই শুরু বেশ্যা ও বিদুষীর গল্প। হিন্দু-মুসলমান, ধনী-দরিদ্র নির্বিশেষে সমাজের সকল বর্গেই নারীরা ‘সংখ্যালঘু-দশা’র মধ্যে বন্দী হয়ে আছে। নারীর মুক্তি ও নরের মুক্তি একই সুতোর বাঁধা। এই বিষয়গুলোকে চিন্তার কেন্দ্রে রেখেছে প্রবন্ধগ্রন্থ ‘বেশ্যা ও বিদুষীর গল্প’। 

শনিবার, ২৭ আগস্ট ২০২২, ১৫:৫১

শ্রীজ্ঞান যতীন সরকার
শ্রীজ্ঞান যতীন সরকার

যতীন নামটি প্রথম দেখি খুব ছেলেবেলায়, হারমোনিয়মের মধ্যে, কাঠখোদাই লেটারিং কিংবা স্টিলের পাতে লেখা ছিলো-যতীন এ্যান্ড কোং । বিভিন্ন অনুষ্ঠানে শিল্পীরা গাইছেন আর আমি গান শোনার পাশাপাশি লক্ষ করছি হারমোনিয়মটি যতীনের কিনা। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যেতো হারমোনিয়মটি যতীনেরই। আমার শিশুমনে তখন প্রশ্ন জেগেছিলো একজন যতীনের অনেকগুলো হারমোনিয়ম নাকি যতীনের একটি হারমোনিয়মই ব্যবহার করছে সবাই? যতীন একজন নাকি অনেকজন? এক ভদ্রলোককে জিজ্ঞেসও করেছিলাম। শিশুদের বিভ্রান্ত করতে বড়দের পটুত্বের সীমা নেই। আমার প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন-যতীন একজনই এবং যতীনের একটিই হারমোনিয়ম এবং আমি সেই একটি হারমোনিয়মই দেখছি বারবার। ভদ্রলোকের কথা আমি দীর্ঘদিন ধরে বিশ্বাস করে আসছিলাম।

বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ১৯:৪৯