• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সবুজ বিপ্লবে কৃষিতে সোলার ব্যবহারের বিকল্প নেই

প্রকাশিত: ২০:৩৫, ৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
সবুজ বিপ্লবে কৃষিতে সোলার ব্যবহারের বিকল্প নেই

 'দ্রুতই উন্নয়নশীল দেশে পরিনত হতে কৃষির কোন বিকল্প নেই, তাছাড়া বর্তমানে বিদ্যুৎ এর যে ঘাটতি দেখা দিয়েছে তার বিকল্প হিসেবে সোলারের মাধ্যমে সেচ ব্যবস্থা করতে হবে৷ জ্বালানির দাম বেড়ে যাচ্ছে বহুগুন৷ চাহিদার তুলনায় জ্বালানি স্বল্পতা দেখা দিয়েছে। গ্রীন হাউজ প্রতিক্রিয়ায় আক্রান্ত বিশ্ব। তাই কৃষিতে সোলার প্যানেল ব্যবহার করলে বিশ্বে সবুজ বিপ্লব গড়ে তোলা সম্ভব হবে৷ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার কৃষির উপর গুরুত্ব দিতে বলেছেন। 

দিনদিন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। খাদ্য চাহিদাও বৃদ্ধি আচ্ছে৷ কৃষিতে সোলার ব্যবহার করলে ফলন বাড়ে ফলে বর্তমান চাহিদা পূরণ করে খাদ্য ও ফলমূল রপ্তানি করা সম্ভব হবে'৷ 

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর কৃষিকৌশল বিভাগ উদ্যোগে আইইবি কাউন্সিল হলে  সোমবার (৫ সেপ্টেম্বর) বিকেলে 'বাংলাদেশের কৃষিতে সৌর পাম্পে সেচের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা : বিএডিসির অভিজ্ঞতা' শীর্ষক সেমিনার অনুষ্ঠানে বক্তারা এই সব কথা বলেন।  

বক্তারা আরও বলেন, ২০৩০ সালের মধ্যে বিদ্যুৎ চাহিদা ৬২.৩% পূরণ করা সম্ভব হবে সোলারের মাধ্যমে। কৃষিতে সোলার প্যানেলে ব্যবহার করলে কম জায়গা প্রয়োজন হয়৷ 
সোলার পাম্পের ব্যবহারের চ্যালেঞ্জগুলো বলতে গিয়ে বক্তারা বলেন, সোলার পাম্প স্থাপনের জন্য কৃষকেরা সঠিক স্থান পায় না ফলে বিকল্প হিসেবে বিদ্যুৎ পাম্প ব্যবহার করে থাকে৷ সোলার পাম্পের খরচ ও বেশি৷  তাই সরকার খুব কম খরচে সোলার পাম্প সরবরাহ করলে বিদ্যুৎ সাশ্রয় করা যাবে। কৃষিতে উৎপাদন খরচ কমে যাবে৷ সোলার পাম্প ব্যবহারের উপর কৃষকদের উৎসাহিত করতে হবে৷  

সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য  প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল। 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবির বর্তমান ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার নুরুজ্জামান,বিএডিসির সদস্য পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ। 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএডিসির উপ-প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. সারওয়ার হোসেন। 
কৃষিকৌশল বিভাগের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হুসেন ভূঞার সভাপতিত্বে এবং সম্পাদক মো. মিছবাহুজ্জামান চন্দনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন আইইবির সম্মানী সাধারণ সম্পাদক মো. শাহাদাৎ হোসেন (শীবলু), আলোচনায় অংশ নেন ড. ইঞ্জিনিয়ার মো. আইয়ুব হোসেন,খন্দকার মনজুর মোর্শেদ, এস. এম. মনজুরুল হক মঞ্জু, প্রতীক কুমার ঘোষ, শেখ তাজুল ইসলাম তুহিন প্রমুখ।  
 

বিভি/এসআই

মন্তব্য করুন: