• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

টাঙ্গাইলের দেলদুয়ারে জনপ্রিয় হচ্ছে ‘পারিবারিক পুষ্টি বাগান’

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: ১৩:০২, ১০ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
টাঙ্গাইলের দেলদুয়ারে জনপ্রিয় হচ্ছে ‘পারিবারিক পুষ্টি বাগান’

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে জনপ্রিয় হয়ে উঠছে ‘পারিবারিক পুষ্টি বাগান’। উপজেলায় সরকারি এই প্রকল্পের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও অনেক কৃষক বাড়ির আঙিনায় গড়ে তুলছেন সবজি বাগান। এতে করে একদিকে যোগান দিচ্ছে পারিবারিক পুষ্টির, আরেকদিকে সবজি বিক্রি করে সচ্ছল হচ্ছে দরিদ্র পরিবারগুলো।

জানা যায়, দেশের এক ইঞ্চি জমিও অনাবাদী থাকবে না। প্রধানমন্ত্রীর এমন নির্দেশনায় মুজিব শতবর্ষে বঙ্গবন্ধু কৃষি উৎসব উপলক্ষে ‘পারিবারিক পুষ্টি বাগান’ স্থাপনের কার্যক্রম শুরু করেছে কৃষি বিভাগ। এ প্রকল্পের আওতায় টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলার ৮টি ইউনিয়নে ১০০টি করে পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনী পর্যায়ক্রমে স্থাপন করা হবে। 

ইতিমধ্যে বাড়ির উঠানের বিভিন্ন জায়গায় নানা প্রজাতির সবজি চাষ শুরু হয়েছে। এজন্য প্রত্যেক পরিবারকে বিনামূল্যে বীজ সারসহ অন্যান্য সকল উপকরন বিনামূলে দেয়া হচ্ছে। পরিত্যাক্ত জমিতে কৃষকরা রবি মৌসুমের শুরুতে মূলা, লাল শাক, কলমি, পাটশাক, পুঁইশাক, লাউ, পুইশাক ও ঘিমা কলমি শাকসহ নানা প্রজাতির সবজি চাষ করছেন। 

সরকারের বিনামূল্যে বীজ পেয়ে কৃষকরা সবজি চাষ করে পরিবারের প্রতিদিনের পুষ্টির চাহিদা পূরণ করার পরও বিক্রি করে বাড়তি টাকা আয় করছেন।

সবজি চাষীরা জানান, বাড়ির আঙ্গিনায় পতিত জমিতে সবজি চাষের জন্য স্থানীয় কৃষি কর্মকর্তা বিনামূল্যে বীঝ ও পরামর্শ প্রদান করে আমাদের সহযোগিতা করেছে। আমাদের ছোট্ট বাগানে কয়েক ধরনের সবজি রয়েছে। যা পরিবারের পুষ্টির চাহিদা মিটিয়ে বর্তমানে অনেক সবজি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছি। আমাদের দেখা দেখি উপজেলার অনেক কৃষক এখন বাড়ির আঙ্গিনায় সবজি চাষের দিকে আগ্রহী হয়ে উঠছে।

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: শোয়েব মাহমুদ বলেন, উপজেলার প্রতিটি ইউনিয়নের ১০০টি পরিবারকে এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে আনা হবে। সরকারি সহযোগিতা পেয়ে অনেকেই নিজেদের উদ্যোগে বীজ ও সার নিয়ে ‘পারিবারিক পুষ্টি বাগান’ করছেন। ফলে স্থানীয় পর্যায়ে বাড়ির উঠান ও আঙিনার খালি জায়গায় সবজি চাষ জনপ্রিয় হচ্ছে।

বিভি/এআরএ/এজেড

মন্তব্য করুন: