• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

টাঙ্গাইলের বাগানে লেবু সংকট, বাজারে দাম চড়া

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: ২১:৩৩, ২৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
টাঙ্গাইলের বাগানে লেবু সংকট, বাজারে দাম চড়া

টাঙ্গাইলে লেবুর চাহিদা পূরণের জন্য দেশের অন্যতম যোগানদাতা। লেবুর রাজধানী হিসাবে খ্যাত দেলদুয়ারের বাগানেও নেই লেবু। খড়া ও ফুল না টেকায় প্রায় লেবু শূন্য বাগানগুলি। এর প্রভাব পড়েছে লেবুর পাইকারি বাজারেও। যোগানের তুলনায় চাহিদা বেশি হওয়ায় সেখানে রীতিমতো কাড়াকাড়ি অবস্থা। তবে রমজানে লেবুর লাগামহীন দামে দিশেহারা ক্রেতারা বলছেন বাজারে নজরদারি ও সঠিক পরিকল্পনা না থাকায় সবকিছুই এখন নিয়ন্ত্রণহীন।

টাঙ্গাইল জেলার দেলদুয়ার, মধুপুর, সখীপুর, ঘাটাইল ও মির্জাপুর এই পাচটি উপজেলায় লেবু আবাদ হয় সবচেয়ে বেশি। এবছর টাঙ্গাইল জেলা ২ হাজার ৩৫ হেক্টর জমিতে লেবু চাষ হয়েছে। এই জমি থেকে ২৩ হাজার মেট্রিকটন লেবু উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ। বর্তমানে লেবুর সিজন না থাকায় রমজানে চাহিদা বাড়ায় লেবুর দাম বেড়েই চলেছে।

টাঙ্গাইলের শহরের পার্ক বাজারে পাইকারী লেবু বিক্রি হয়ে থাকে। ঢাকাসহ দেশের প্রায় বাজারগুলো থেকে পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা লেবু কিনতে আসে এখানে। কিন্তু এখানেও লেবু সরবরাহ না থাকায় লেবুর দাম চড়া। সাধারন মানুষ লেবু কিনতে হিমশিম খাচ্ছে। পাইকারী বাজারে লেবু বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা কেজি। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজি।

লেবু উৎপাদনের রাজধানীখ্যাত দেলদুয়ারের বাগান ও পাইকারি বাজারে একই চিত্র। লেবু সংকটকে পাইকারি বাজারে লেবু নিয়ে চলছে কাড়াকাড়ি অবস্থা। দাম প্রতিক্ষণে লাফিয়ে বাড়ছে বহুগুণে। এর সত্যতা মিললো বাগানের চিত্র দেখে। খড়া ও ফুল ঝরে পড়ায় লেবু শূন্য বাগান। বাগানগুলির এই উৎপাদন সংকট চলছে রোজার আগে থেকেই।

টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মোহাম্মদ দুলাল উদ্দিন বলেন, টাঙ্গাইল জেলা ২ হাজার ৩৫ হেক্টর জমিতে লেবু চাষ হয়েছে। এই জমি থেকে ২৩ হাজার মেট্রিকটন লেবু উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ। এখন রমজান মাস এসময় উৎপাদন কম চাহিদা বেশি থাকায় লেবুর দাম বেড়ে গেছে। এখন অফ সিজন, সিজনের সময় এই লেবু টাঙ্গাইল জেলার চাহিদা মিটিয়ে সারাদেশের চাহিদা মেটানো সম্ভব হবে।

বিভি/এজেড

মন্তব্য করুন: