• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ঘোপ জালে মাছ শিকার, হুমকির মুখে মৎস্য সম্পদ (ভিডিও)

কুয়াকাটা প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৮, ২৯ মার্চ ২০২৪

আপডেট: ১৭:২৮, ২৯ মার্চ ২০২৪

ফন্ট সাইজ

সূক্ষ্ম বা ঘোপ জালে মাছ শিকারের মহোৎসব চলছে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর তীরবর্তী এলাকায়। অবৈধ এ জালে ধ্বংস হচ্ছে ইলিশসহ দেশীয় নানা প্রজাতির বিভিন্ন মাছের পোনা। মৎস্য সম্পদের এমন হুমকি প্রতিরোধে কর্তৃপক্ষের নেই কোনো উদ্যোগ। 

পটুয়াখালীর কলাপাড়ার আন্দামানিক ও রামনাবাদ চ্যানেল এবং কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরের চর বিজয়ের বিস্তীর্ণ চ্যানেল ও সমুদ্র তীরবর্তী এলাকায় প্রতিদিনই ডিম ছাড়ে ইলিশসহ হাজারো প্রজাতির মাছ। কিন্তু এসব ডিম ও পোনা ধ্বংস হচ্ছে ঘোপ জাল দিয়ে মাছ ধরার কারণে। 

ভাটার সময় এইসব চরে নির্দিষ্ট এলাকাজুড়ে খুঁটি ও জাল গেড়ে রেখে দেয় জেলেরা। এরপর রাতে ও ভোরে জোয়ারের পানিতে যখন গোটা চর তলিয়ে যায় তখন জাল টেনে বিভিন্ন জাতের মাছ ও পোনা আটকে দেওয়া হয়। অবৈধ জালে মারা পড়ছে শত শত প্রজাতির পোনা মাছ । হুমকির মুখে মৎস্য সম্পদ। ভবিষ্যতে সাগরে মাছ পাওয়া নিয়ে শঙ্কায় সচেতন জেলেরা। 

প্রভাবশালী ও প্রশাসনকে ম্যানেজ করে এই পোনা মাছ ধরা সম্ভব নয় বলে জানান জেলেরা।

বিশেষজ্ঞরা বলছেন, ৩০ প্রজাতির সামুদ্রিক প্রাণী ধ্বংসের পথে। এভাবে চলতে থাকলে জীববৈচিত্র্য ধ্বংস হবে। অনেকে পড়বে জীবন-জীবিকার সমস্যায়।  

পুলিশ বলছে, আড়াই ইঞ্চি ফাঁসের নিচে সকল জাল অবৈধ। অসাধু জেলেদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে  নৌযান ও জনবল সংকটের অযুহাত পুলিশের।   

জাল তৈরির কারখানা, আড়ৎগুলোতে পোনা মাছ বিক্রি বন্ধ এবং প্রশাসনের সঠিক নজরদারির তাগিদ চান সচেতনরা।

বিভি/টিটি

মন্তব্য করুন: