• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

দেশে হিজড়াদের জন্য প্রথম মসজিদ নির্মাণ, রয়েছে কবরস্থানও

প্রকাশিত: ১৮:১৩, ২৯ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
দেশে হিজড়াদের জন্য প্রথম মসজিদ নির্মাণ, রয়েছে কবরস্থানও

দেশে প্রথমবারের মতো হিজড়া সম্প্রদায়ের মানুষের জন্য মসজিদ নির্মাণ করা হয়েছে। সেই সঙ্গে তার পাশে রাখা হয়েছে কবরস্থানও। আর এই সূচনা হয়েছে ময়মনসিংহে  ব্রহ্মপুত্রের তীরে। সরকারি জমিতে এই মসজিদ নির্মাণ হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় হিজড়াকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা মুফতি আবদুর রহমান আজাদ। মসজিদে পর পর দুই সপ্তাহ জুমার নামাজও আদায় হয়েছে।

জানা গেছে, এ মাসেই ময়মনসিংহে মসজিদ বানাতে অর্থ ও শ্রম দিয়েছেন হিজড়ারা। আর বছর স্থানীয় কবরস্থানে এক হিজড়ার মৃত্যুর পর তাকে শায়িত করতে দেয়নি গ্রামবাসী।  তাই একটি কবরস্থানও বানানো হয়েছে আলাদা করে।

হিজড়াদের জন্য দেশের প্রথম মসজিদ সম্পর্কে  মুফতি আবদুর রহমান আজাদ বলেন, হিজড়া জনগোষ্ঠীর সবাই মিলে ব্রহ্মপুত্রের তীরে টিনের ছোট্ট মসজিদটি নির্মাণ করেছেন। এর মধ্য ‍দিয়ে এই প্রথম দেশে হিজড়াদের জন্য বানানো হলো মসজিদ। আরেকটি শহরে এমন মসজিদ বানানোর উদ্যোগ নেয়া হলেও স্থানীয়দের প্রতিবাদ করায় সেটা বন্ধ হয়।
 
স্থানীয় দক্ষিণ চর কালিবাড়ি মসজিদের ইমাম আবদুল মোতালেব জানান, হিজড়ারা আমাদেরই সমাজেরই কারো না কারো সন্তান। হিজড়ারাও আল্লাহর সৃষ্টি। তাদেরকে বঞ্চিত করা ঠিক না। তাদের মধ্যে হয়তো কেউ নারী, কেউবা পুরুষ। আল্লাহ সবার জন্যই পবিত্র কোরআন নাজিল করেছেন। এ কারণে সবাইকে নামাজ পড়তে দেওয়া উচিত। আর কারো প্রতি বৈষম্যমূলক আচরণ ইসলাম ধর্ম শেখায় না।’

ময়মনসিংহে হিজড়াদের জন্য নিমির্ত মসজিদটির সংবাদ আন্তর্জাতিক গণমাধ্যমেও এসেছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: