• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

পৌনে ৪০০ কি.মি সড়ক ক্ষতিগ্রস্ত, আর্থিক ক্ষতি ৫০০ কোটি টাকা

সিলেটে বন্যার পানি নামতে শুরু করায় ভেসে উঠছে ক্ষতচিহ্ন

দিপু সিদ্দিকী, সিলেট 

প্রকাশিত: ১১:২৩, ২৬ মে ২০২২

আপডেট: ১১:২৪, ২৬ মে ২০২২

ফন্ট সাইজ
সিলেটে বন্যার পানি নামতে শুরু করায় ভেসে উঠছে ক্ষতচিহ্ন

সিলেটে টানা ১০ দিন স্থায়ী বন্যার পানি নামতে শুরু করায় ভেসে ওঠছে ক্ষতচিহ্ন। দীর্ঘস্থায়ী এ বন্যায় সিলেট সিটি করপোরেশন এবং জেলার ১৩ উপজেলায় পৌনে ৪০০ কিলোমিটার আঞ্চলিক সড়ক, মহাসড়ক এবং গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। যার আর্থিক মূল্য ৫০০ কোটি টাকার বেশি। এদিকে বন্যার পানি নামায় ঘরে ফেরা মানুষরা সবকিছু গুছিয়ে নিতে শুরু করেছেন। এদিকে সিলেটের সব নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে বইছে। 

দীর্ঘস্থায়ী বন্যায় লন্ডভন্ড করে দিয়েছে সিলেটের যোগাযোগ ব্যবস্থা। সড়ক বিভাগ, এলজিইডি ও সিটি করপোরেশনের আওতাধীন ৩৭৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।   ক্ষতিগ্রস্তরা দ্রুত সড়ক সংস্কারের দাবি জানান। 

এদিকে বন্যায় সিলেটে এলজিইডির ১২০টি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। যার দৈর্ঘ্য ২৭৭ কিলোমিটার। ক্ষতির আর্থিক মূল্য আড়াইশ কোটি টাকার মতো বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ গ্রামীণ ও আঞ্চলিক সড়কে সংস্কার কাজ করা হবে বাংলাভিশন ডিজিটালকে জানিয়েছেন এলজিইডি, সিলেটের সিনিয়র সহকারী প্রকৌশলী এ কে এম শহীদুল ইসলাম। 

এদিকে সিলেটের সড়ক বিভাগের আওতাধীন ১০টি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে বন্যায়। যার দৈর্ঘ্য ৭২ কিলোমিটার। ক্ষতিগ্রস্ত সড়ক যানচলাচলের উপযোগী করতে কাজ শুরু করেছে সড়ক বিভাগ। এছাড়া মন্ত্রণালয় থেকে অর্থপ্রাপ্তি সাপেক্ষে দীর্ঘ মেয়াদি সংস্কার কাজ করা হবে জানান সড়ক ও জনপথ বিভাগ, সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান। 

সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর মো. তারেক উদ্দিন তাজ জানান, সিলেটে সিটি করপোরেশনের প্লাবিত ১০টি ওয়ার্ডে ২০ থেকে ২৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৯০ শতাংশের মতো রাস্তার পিচ নষ্ট হয়ে গেছে বানের পানিতে। ক্ষতিগ্রস্ত সড়ক দ্রুত সংস্কার করা হবে।

দ্রুত সময়ের মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার না করলে বন্যাকবলিতদের জীবন ব্যবস্থায় নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা সংশ্লিষ্টদের।


 

বিভি/রিসি

মন্তব্য করুন: