• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কুমিল্লা সিটিসহ বেশকিছু নির্বাচনের তফসিল ২৫ এপ্রিল

প্রকাশিত: ১৫:৩৭, ২০ এপ্রিল ২০২২

আপডেট: ১৫:৩৮, ২০ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
কুমিল্লা সিটিসহ বেশকিছু নির্বাচনের তফসিল ২৫ এপ্রিল

আগামী ২৫ এপ্রিল (সোমবার) কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) সহ বেশকিছু নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। ২৫ এপ্রিল কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের দ্বিতীয় সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠক শেষে এসব নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা রয়েছে। 

এই বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলাভিশনকে বলেন, আগামী ২৫ এপ্রিল কমিশন সভার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। কমিশন অনুমোদন দিয়ে সেদিন কুমিল্লা সিটি করপোরেশন, বেশকিছু ইউনিয়ন পরিষদ, কয়েকটি পৌরসভাসহ স্থানীয় সরকারের বেশকিছু নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। 

এরআগে গত ৫ এপ্রিল নতুন কমিশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সেই সভার আলোচন্য সূচির মধ্যে ছিল- কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন; পৌরসভা নির্বাচন; ইউনিয়ন পরিষদ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন; ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র; এবং বিবিধ। 


সভাশেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের জানান, চলতি মাসের শেষের দিকে কমিশনের আরেকটি সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় কুমিল্লা সিটিসহ বেশকিছু নির্বাচনের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সেদিন এসব নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। 

ইতিমধ্যে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আয়োজনে আইনি কোনো বাধা নেই বলে ইসিকে জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

৭ মার্চ কুসিকের বিষয়ে জানতে চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে প্রথম চিঠি দিয়েছিল ইসি। তাতে কোনো সাড়া না পেয়ে ৩০ মার্চ আবারও চিঠি দেয় কমিশন। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরতি এই সংক্রান্ত চিঠিতে বলা হয়, কুমিল্লা সিটি করপোরেশনের সীমানা বা ওয়ার্ড বিভক্তিকরণ সংক্রান্ত কোনো জটিরতা অথবা অন্যকোনো সমস্যা বা আইনগত কোনো জটিলতা আছে কিনা সে সম্পর্কে হালনাগাদ তথ্য দেওয়ার অনুরোধ করা হয়েছিল, যা অদ্যাবধি পাওয়া যায়নি। এই সিটি নির্বাচন অনুষ্ঠান সংক্রান্ত পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের জন্য সর্বাধিক গুরুত্ব বিবেচনায় তথ্যগুলো প্রয়োজন।
 
কমিশনের সিদ্ধান্তক্রমে জরুরীভিত্তিতে তথ্যগুলো দেওয়ার জন্য পুনরায় অনুরোধ করা হয়েছিল ওই চিঠিতে। 
  
ইসি কর্মকর্তারা জানান, কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এই সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে।

দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি পাশ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভূক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। বর্তমানে এই সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে।

এই সিটি করপোরেশন গঠনের পর থেকে মেয়র পদে রয়েছেন মনিরুল হক সাক্কু। গত নির্বাচনে এই সিটিতে ১০৩টি কেন্দ্রে ছিল আর ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

গত ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়াল কমিশনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগ পাওয়ার পরদিন তারা শপথ নিয়ে প্রথম অফিস করেন ২৮ ফেব্রুয়ারি। 

বিভি/এইচকে

মন্তব্য করুন: