• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রাজনৈতিক দলের প্রতিনিধি-কারিগরি দলকে ইভিএম দেখাবে ইসি

প্রকাশিত: ২০:৫০, ৭ জুন ২০২২

আপডেট: ২১:০১, ৭ জুন ২০২২

ফন্ট সাইজ
রাজনৈতিক দলের প্রতিনিধি-কারিগরি দলকে ইভিএম দেখাবে ইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কারিগরি দিক যাচাইয়ের জন্য নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতিনিধি ও কারিগরি টিমকে ডাকছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (৭ জুন) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এই তথ্য জানান।

তিনি জানান, নিবন্ধিত ৩৯টি দলকে ইভিএম যাছাইয়ে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সর্বোচ্চ ৫ জনের প্রতিনিধি ও কারিগরি টিম পাঠানোর জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। তিন দিন এই কারিগরি মত বিনিময় হবে। প্রতিদিন ১৩টি করে দলকে রাখা হবে। শিগগির দলের সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে ইসির পক্ষে সচিবের স্বাক্ষরিত এই সংক্রান্ত আমন্ত্রণপত্র পাঠানো হবে। 

প্রথম বৈঠকে জাতীয় পার্টি ও আরও ১২টি দল থাকবে বলেও জানান তিনি। 

ইসির অতিরিক্ত সচিব জানান, ১৯ জুন জাতীয় পার্টিসহ ১৩টি দলের বৈঠক হবে। বিএনপিসহ ১৩ টি দল এবং আওয়ামী লীগসহ বাকি ১৩ টি দলের মতামত নেওয়া হবে পরবর্তী দুই সভায়। 

পরবর্তী সভা ২১ জুন ও ২৬ জুন হতে পারে বলেও জানান তিনি।

তিনি জানান, প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, ইসি সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, এনআইডি উইং, ইভিএম প্রকল্প পরিচালক, আইডিইএ প্রকল্প পরিচালক ও ইসির আইটি টিমসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা থাকবেন এই সভায়।

এই সভায় ইভিএম-এর প্রদর্শনী, কারিগরি বিষয় উপস্থাপন, মতামত ও কারিগরি দিক যাচাইসহ দলের সার্বিক আগ্রহের বিষয়গুলো উঠে আসবে বলেন অশোক কুমার দেবনাথ।

আগামী দ্বাদশ সংসদ নির্বাচন ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে হবে।

দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক বিতর্কের মধ্যে যন্ত্রটি প্রদর্শন, পরীক্ষা-নিরীক্ষা ও কারিগরি বিষয়ে প্রশ্নোত্তর, মত বিনিময়ের জন্য এ ব্যবস্থা নিচ্ছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। এরই মধ্যে প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে ইভিএম নিয়ে মতবিনিময় করেছে কমিশন। 

এছাড়া অংশীজনের সঙ্গে ইসির চলমান সংলাপে ইভিএম নিয়ে পক্ষ বিপক্ষে মত এসেছে। কমিশনও বলছে, সবার মতামত পর্যালোচনা করেই ইভিএমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এরআগে গত ২৫ মে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা ইভিএম নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিইনি। আমরা ৩০০ আসনে করব, না কি ১০০ আসনে করব, না কি মোটেই করব না- আমরা পরীক্ষা-নিরীক্ষা শেষ করে দ্যান উইল বি কামিং ইন এ পজিশন টু ডিসাইড। সব পরীক্ষা-নিরীক্ষা শেষে সিদ্ধান্ত নেব।

বিভি/এইচকে

মন্তব্য করুন: