• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত

প্রকাশিত: ১৩:০৯, ১৮ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত

ফাইল ছবি

দেশজুড়ে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি আরও কয়েকদিন হতে পারে। একইসংগে ঝোড়ো হওয়া বয়ে যাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। এদিকে বৃষ্টি অব্যাহত থাকার কারণে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

সোমবার (১৮ অক্টোবর) সকালের দিকে ঢাকার আকাশে রোদ থাকলেও বেলা বাড়তেই মেঘের আনাগোনা দেখা যায়। বেলা সাড়ে ১১টার দিকে বৃষ্টি শুরু হয়।

রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন। তিনি বলেন, এই বৃষ্টির প্রবণতা আগামী দুই-তিন দিন অব্যাহত থাকতে পারে। মৌসুমি বায়ুর সক্রিয়তায় বৃষ্টি হচ্ছে। তবে বৃষ্টি দেশের দক্ষিণাঞ্চলে বেশি হচ্ছে।’

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ভোলায়, ৪৪ মিলিমিটার। এই সময়ে ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; চট্টগ্রাম, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সংগে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার সতর্ক বার্তায় জানানো হয়, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপে পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিভি/এওয়াইএইচ

মন্তব্য করুন: