• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রকে ছাড়াই যৌথ সামরিক বাহিনী গড়তে চায় ইইউ

প্রকাশিত: ২০:৫২, ১৭ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রকে ছাড়াই যৌথ সামরিক বাহিনী গড়তে চায় ইইউ

প্রতীকী ছবি।

প্রয়োজনে যুক্তরাষ্ট্রকে ছাড়াই বিভিন্ন সংকট সামলাতে একটি যৌথ সামরিক বাহিনী গড়ে তোলার ব্যাপারে আলোচনা করছেন ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীরা।

২০২৫ সালের মধ্যে সর্বোচ্চ পাঁচ হাজার সদস্যের এই বাহিনী গড়তে চায় ইইউ। এই লক্ষ্যে ২৮ পৃষ্ঠার একটি খসড়া তৈরি করেছেন ইইউ’র পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বরেল।

গত সোমবার সন্ধ্যায় ব্রাসেলসে ইইউ মন্ত্রীরা এই খসড়া নিয়ে প্রাথমিক আলোচনা করেন। মঙ্গলবারও আলোচনা হয়। আগামী মার্চের মধ্যে খসড়াটি চূড়ান্ত করার পরিকল্পনা করা হয়েছে।

‘স্ট্র্যাটেজিক কম্পাস’ নামের খসড়ায় বলা হয়েছে, সামরিক সংকট ব্যবস্থাপনার কাজ করতে আমাদের আরও ক্ষিপ্রতা, শক্তিসামর্থ্য ও নমনীয়তা প্রয়োজন।

এতে আরও বলা হয়, আসন্ন হুমকি মোকাবিলা এবং উদ্ধার বা স্থানান্তর মিশন বা প্রতিকূল পরিবেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনার মতো সংকট মোকাবিলায় আমাদের দ্রুত পদক্ষেপ নেওয়ার সামর্থ্য থাকতে হবে।

ডয়েচে ভেলে’র প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইইউ র‌্যাপিড ডিপ্লয়মেন্ট ক্যাপাসিটি’ নামের এই বাহিনীতে ইইউ’র ২৭ সদস্য রাষ্ট্রের সবার অংশগ্রহণ বাধ্যতামূলক থাকবে না। কোনও ক্ষেত্রে এই বাহিনী মোতায়েন করতে হলে দেশগুলোর ঐকমত্যের প্রয়োজন হবে।

দুই দশক আগে ৫০-৬০ হাজার সদস্যের একটি শক্তিশালী বাহিনী গঠন করতে একমত হয়েছিলেন ইইউ নেতারা। কিন্তু তা বাস্তবায়ন হয়নি।

এই বাহিনীর জন্য প্রয়োজনীয় অবকাঠামো, আকাশপথে দীর্ঘ পথ পাড়ি দেওয়ার ব্যবস্থা এবং যুক্তরাষ্ট্রের মতো কম্যান্ড অ্যান্ড কন্ট্রোল সক্ষমতা গড়ে তুলতে ইইউ দেশগুলোর কাছ থেকে অঙ্গীকার চেয়েছেন জোসেপ বরেল।

এদিকে ইইউকে নিজস্ব বাহিনী গড়ে তুলতে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র। এটি ন্যাটোর পরিপূরক হবে বলে মন্তব্য করেছেন জো বাইডেন।

বিভি/এমএস

মন্তব্য করুন: