• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বই মেলায় বঙ্গ রাখালের দু’টি কবিতার বই

ইভা আক্তার, গণ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৬:০৮, ১ মার্চ ২০২৪

আপডেট: ১৬:১২, ১ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
বই মেলায় বঙ্গ রাখালের দু’টি কবিতার বই

অমর একুশে বইমেলা-২০২৪ এ সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) এর সাবেক শিক্ষার্থী মো. আলীনুর ইসলাম ওরফে ‘কবি বঙ্গ রাখাল’ এর নতুন দুটি কবিতার বই প্রকাশিত হয়েছে। তিনি বাংলা বিভাগের ৮ম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

ঝিনাইদহের শৈলকূপায় কবি বঙ্গ রাখাল কর্তৃক প্রতিষ্ঠিত গোলাম রসুল স্মৃতি পাঠাগারে 'কে বলে দাঁড়িয়ে আছি তোমার অপেক্ষা'য় কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অন্য কাব্যগ্রন্থ ‘জন্মান্ধ ঘোড়া’র মোড়ক উন্মোচন হয় অনুপ্রাণন প্রকাশনীতে। ইতিমধ্যেই তিনি মুক্তিযুদ্ধের গবেষণা কার্য সংশ্লিষ্ট বই এবং লোকসাহিত্য নিয়ে করা কাজগুলোর মধ্য দিয়ে আলোচিত হন।

কবি বঙ্গ রাখালের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে-সংস্কৃতির দিকে ফেরা (প্রবন্ধ, ২০১৫), লোক মানুষের গান ও আত্ম অন্বেষণ (গবেষণা, ২০১৬), মানবতাবাদী লালন জীবন অন্বেষণ (প্রবন্ধ, ২০১৭), হাওয়াই ডাঙ্গার ট্রেন (কবিতা, ২০১৮), মনীষা বীক্ষণ ও অন্যান্য (প্রবন্ধ, ২০১৮), অগ্রন্থিত রফিক আজাদ (সম্পাদনা, ২০১৯), পাগলা কানাই ও তাঁর তত্ত দর্শন (সম্পাদনা, ২০১৯), লণ্ঠনের গ্রাম (কবিতা-২০১৯), যৈবতী কন্যা ইশকুলে (কবিতা, ২০২০), কবিতার করতলে (প্রবন্ধ, ২০২০), অন্ধ যাজক (কবিতা-২০২১), ছোটবোয়ালিয়া-জয়ন্তীনগর-বসন্তপুর গণহত্যা (অভিসন্দর্ভ)। তিনি প্রবন্ধে পেয়েছেন-আবুল মনসুর আহমদ পুরস্কার ২০২০। জলধি সম্মাননা- (কবিতা ২০২১) সম্পাদনা করেছেন ছোট কাগজ : নিহারণ, শঙ্খধ্বনি।

কবির নতুন বই দু'টি ‘কে বলে দাঁড়িয়ে আছি তোমার অপেক্ষায়’ কবিতার বইটি বইটি পাওয়া যাচ্ছে চন্দ্রবিন্দু প্রকাশনীর ২৩৯ নম্বর স্টলে। ‘জন্মান্ধ ঘোড়া’ কবিতার বইটি পাওয়া যাচ্ছে অনুপ্রাণন প্রকাশনীর ৮৫-৮৬ নম্বর স্টলে।

প্রসঙ্গত, দ্বিতীয় দশকের এই প্রতিশ্রুতিশীল কবি ও গবেষক মো. আলীনুর ইসলাম, সাভার গণ বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা সাহিত্য ও সংস্কৃতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকা স্কুল অফ ইকনোমিকস থেকে পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ইকোনমিকস ডিগ্রী এবং গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র থেকে গণহত্যার উপর পোস্ট-গ্র্যাজুয়েট ডিগ্রী অর্জনসহ বর্তমানে তিনি বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সদস্য। বর্তমানে তিনি সমাজসেবামূলক একটা বেসরকারী সংস্থায় কর্মরত।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2