• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

না ফেরার দেশে শিশু সাহিত্যিক ও প্রযোজক আলী ইমাম

প্রকাশিত: ০০:১৬, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ০০:১৮, ২২ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
না ফেরার দেশে শিশু সাহিত্যিক ও  প্রযোজক আলী ইমাম

শিশু সাহিত্যিক ও টেলিভিশন অনুষ্ঠান প্রযোজক আলী ইমাম আর নেই। সোমবার সন্ধ্যা ৫টা ৫০ মিনিটের দিকে রাজধানীর ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। খবরটি নিশ্চিত করেছেন তার বন্ধু ও নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ। 

বন্ধুর মৃত্যুর খবর জানিয়ে নাসির উদ্দিন ইউসুফ নিজের ফেসবুকে লেখেন, 'স্কুল জীবন থেকে পেশাজীবন দুই দশকের পথ চলায় কত স্মৃতি কত কথা। সব থুয়ে উড়াল দিয়েছে আলী ইমাম অদৃশ্য লোকে। অজাত শত্রু আলী ইমাম বিরমহীন লিখে গেছেন শিশু -কিশোরদের জন্য। টেলিভিশনে প্রযজনা করেছেন বিচিত্রসব অনুষ্ঠান। কাজ পাগল আর লেখা পাগল মানুষটার মৃত্যুতে কেমন যেন বিষাদ নেমে এসেছে আমার কোলাহপূর্ণ জীবনে। আমার হাজারো চিৎকার চেচাঁমেচিতে রা করতে দেখিনি। মৃদু হেসে নীরবতা পালন করতো। সমবয়সী বন্ধু হওয়া সত্ত্বেও মুক্তিযোদ্ধা হিসাবে আমার প্রতি তার অগাধ শ্রদ্ধা মৃত্যু অবধি জারি রেখেছিলো। 
বিদায় বন্ধু আলী ইমাম। তোমার স্মৃতি অম্লান রবে এ জীবনে। 

জানা যায়, মৃদু স্ট্রোক, শরীরের নানা জটিলতা ও শ্বাসযন্ত্রে সমস্যার সঙ্গে নিউমোনিয়া এবং নিম্ন-রক্তচাপ ছিল আলী ইমামের। ১০ দিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। 

আলী ইমাম ১৯৫০ সালে ৩১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। কর্মজীবনের শেষ প্রান্তে একাধিক স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালনের আগে তিনি বাংলাদেশ টেলিভিশন (২০০৪-২০০৬) ও অধুনালুপ্ত চ্যানেল ওয়ানের (২০০৭-২০০৮) মহাব্যবস্থাপক ছিলেন। বাংলাদেশের শিশুসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য আলী ইমাম বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০০১) এবং শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার (২০১২) ছাড়াও অনেক পুরস্কার লাভ করেছেন। শিশুসাহিত্যিক হিসেবে জাপান ফাউন্ডেশনের আমন্ত্রণে ২০০৪ সালে তিনি সমগ্র জাপান পরিভ্রমণ করেন।

বিভি/জোহা

মন্তব্য করুন: