• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শিল্পপতি করিম উদ্দিন ভরসার খোঁজ চায় সন্তানরা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৭, ২৩ এপ্রিল ২০২২

আপডেট: ১৩:০৯, ২৩ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
শিল্পপতি করিম উদ্দিন ভরসার খোঁজ চায় সন্তানরা!

রংপুরের শিল্পপতি ও সাবেক সংসদ সদস্য করিম উদ্দিন ভরসা

রংপুরের শিল্পপতি ও সাবেক সংসদ সদস্য করিম উদ্দিন ভরসাকে নিয়ে এই গুঞ্জন ক্রমেই ঘনীভূত হচ্ছে। তার দুই ছেলে আটকে রেখেছেন, এমন অভিযোগ তুলে আদালতে দারস্থ হয়েছেন তারই অন্য ৯ সন্তান। এরপর করিম উদ্দিনের সঙ্গে সন্তানদের সাক্ষাতের সুযোগ করে দিতে হাইকোর্ট নির্দেশ দিলেও মানেনি অভিযুক্তরা। তিনি ছিলেন সফল ব্যবসায়ী ও তিনবারের সংসদ সদস্য। রংপুর-৪ আসন থেকে নির্বাচিত জাতীয় পার্টির এই নেতা বেঁচে আছেন, না মারা গেছেন, তা নিয়ে সন্দিহান তারই ৯ সন্তান।

করিম উদ্দিন ভরসার দুই স্ত্রীর ১৬ সন্তান জীবিত আছেন। এদের মধ্যে শিমুল ভরসা ও সিরাজুল ভরসা, করিম উদ্দিনকে আটকে রেখেছেন, এমন অভিযোগ এনে ১৭ই ফেব্রুয়ারি হাইকোর্টে আবেদন করেন অপর ৯ সন্তান। এরপর করিম উদ্দিন ভরসার সঙ্গে ছেলে-মেয়েদের এক সপ্তাহ পরপর দেখা করার সুযোগ করে দেওয়ার জন্য রংপুরের জজ আদালতকে নির্দেশ দেয়া হয়। আদালতের সেই আদেশও মানেননি অভিযুক্তরা।

করিম উদ্দিনের অভিযুক্ত সন্তানরা বলেন, ‘আমাদের সৎ দুই ভাই, আমাদের বাবাকে নিজেদের কাছে রেখে আমাদের সম্পত্তি দখল করে নেয়ার জন্য তারা পায়তারা করছে।’ এ বিষয়ে অভিযুক্তদের সাথে একাধিকবার টেলিফোনে যোগাযোগ করেও তাদের সাড়া মেলেনি।

এলাকাবাসী জানিয়েছে, তিন বছর ধরে করিম উদ্দিন ভরসাকে দেখেননি তারা। তবে বিত্তশালী এই বর্ষিয়ান নেতার শেষ বয়সে সন্তানদের টানাটানিতে মর্মাহত এলাকার মানুষ।

এদিকে করিম উদ্দিন ভরসা না থাকায়, তাঁর আর.কে ফ্যান, করিম বিড়িসহ অন্তত অর্ধ ডজন ফ্যাক্টরি বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছেন অনেকেই। করিম উদ্দিন ভরসাকে প্রকাশ্যে এনে সংকট নিরসনের দাবি জাতীয় পার্টির নেতাদেরও।

রংপুর মহানগর জাতীয়পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসির বলেন, লোকটা কোথায় আছে। বেঁচে আছ, না মরে গেছে কেউ কিছু জানেনা। এটা খোলাসা করা খুব জরুরি। আমাদরে জাতীয় পার্টির পক্ষ থেকে আমি দাবি জানাচ্ছি।' সকল ধোঁয়াশার অবসান ঘটিয়ে, করিম উদ্দিন ভরসার বর্তমান অবস্থা পরিস্কার করে প্রকাশ্যে আনা হবে এমন আশা স্থানীয়দের।

চলতি মাসের ১৬ এপ্রিল করিম উদ্দিন ভরসাকে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। এছাড়াও ওই সন্তানেরা বাবাকে প্রকাশ্যে আনতে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ দাবি করেছেন।

আদালত সূত্র জানায়, গত ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টে সাইফুল উদ্দিন ওরফে শিমুল ভরসা জিম্মায় নিয়ে করিম উদ্দিন ভরসাকে (প্রায় ৮৭ বছর) বেআইনিভাবে আটক রেখেছেন বলে হেবিয়াস করপাস অভিযোগ করেন তার অপর সন্তান শফিকুল ইসলাম ভরসা, কামরুল ইসলাম ভরসা, জোসনা আরা বেগমসহ ৯ সন্তান। করিম উদ্দিনের ৯ সন্তানের করা ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০ ফেব্রুয়ারি বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদেশে ছেলে সাইফুল উদ্দিন ভরসার হেফাজতে করিম উদ্দিন ভরসাকে আইনগত কর্তব্য বহির্ভূতভাবে আটক রাখা হয়নি, তা নিশ্চিতে আদালতের সামনে তাকে হাজির করতে কেন নির্দেশ দেয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে করিম উদ্দিন ভরসাকে আবেদনকারীদের (৯ সন্তান) যৌথ নিরাপদ হেফাজতে কেন দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয় রুলে।

স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, রংপুর মহানগর পুলিশ কমিশনার, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, করিম উদ্দিন ভরসার ছেলে সাইফুল উদ্দিন ভরসা, রংপুর কোতোয়ালি থানার ওসি ও গুলশান থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়। আদেশে ওই দিনই সাইফুল উদ্দিন ভরসার ওপর ৬ মার্চ করিম উদ্দিন ভরসাকে স্বশরীরে হাইকোর্টে হাজির করার নির্দেশ দেয়া হয়।

ওই আদেশের বিরুদ্ধে গত ৩ মার্চ আপিল আবেদন করলে সুপ্রিম কোর্ট ছয় সপ্তাহের জন্য ওই আদেশ স্থগিত করেন। ওই স্থগিতাদেশের বিরুদ্ধে শফিকুল ইসলাম ভরসাসহ নয় সন্তান ফের আবেদন করলে করিম উদ্দিন ভরসাকে হাজির করে এক সপ্তাহ পর পর প্রতি শনিবার অপর ছেলে-মেয়েদের দেখার সুযোগ করে দেয়ার জন্য রংপুরের জজ আদালতকে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট।

ওই অনুযায়ী গত ২ এপ্রিল করিম উদ্দিন ভরসাকে রংপুর জজ আদালতে হাজির করার কথা থাকলেও সেদিনও আদালতে করিম ভরসাকে হাজির করেনি ওই ছেলে। তখন রংপুর জজ আদালত আবারও ১৬ এপিল করিম ভরসাকে হাজির করার দিন ধার্য করেন। কিন্তু ওই ধার্য তারিখেও তাকে হাজির করা হয়নি।

মামলা সূত্রে জানা গেছে, করিম উদ্দিন ভরসার দুই স্ত্রীর ঘরে ১৬ সন্তান। মামলার পরিপ্রেক্ষিতে গত ৮ সেপ্টেম্বর রংপুর আদালত এক আদেশে করিম উদ্দিন ভরসাকে তার প্রথম স্ত্রীর সন্তান সাইফুল উদ্দিন ভরসার জিম্মায় দেন। এরপর তার সঙ্গে আর দেখা করতে পারছেন না অপর সন্তানেরা। আট মাস ধরে তারা তাদের বাবার খোঁজও জানতে পারছেন না। এখন যার জিম্মায় আছেন ওই ছেলে সাইফুল উদ্দিন ভরসা ও বড় ছেলে সিরাজুল ইসলাম ভরসার বিরুদ্ধে বাবা করিম উদ্দিন ভরসা ২০১৭ সালে হত্যাচেষ্টা, হুমকি ও মারপিট করার অভিযোগে মামলা করেছিলেন (মামলা নং সিআর-৬২১/১৭)। এই মামলার পর সাইফুল ও সিরাজুল ভরসা গত ২০১৭ সালে রংপুর জজ আদালতের কাউনিয়া সহকারী জজ আদালতে করিম উদ্দিন ভরসাকে মানসিক ভারসাম্যহীন ডিক্রির জন্য একটি মামলা দায়ের করেন (নং-অন্য ১৪১/১৭)।

করিম উদ্দিন ভরসা জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুর জেলা জাতীয় পার্টির সভাপতি ছিলেন। ১৯৯১ সালের নির্বাচনে রংপুর-১ (গঙ্গাচড়া) আসন, ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2