• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আজ আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

প্রকাশিত: ১২:০৪, ২২ মে ২০২২

ফন্ট সাইজ
আজ আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

পুরোনো ছবি

জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের মামলায় ১০ বছরের সাজা বহাল থাকায় আজ আদালতে আত্মসমর্পণ করবেন ঢাকার সংসদ সদস্য হাজী সেলিম।

রবিবার (২২ মে) সকালে হাজী সেলিমের আইনজীবী এ্যাডভোকেট প্রাণ নাথ রায় বাংলাভিশনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ২৫ এপ্রিল দুদকের মামলায় আদালত ১০ বছরের সাজা বহাল রেখেছে। সেই সঙ্গে ১ মাসের মধ্যে আত্মসমর্পণ করে কারাগারে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত। সে অনুযায়ী আজ দুপুর নাগাদ হাজী সেলিম আদালতে আত্মসমর্পণ করে কারাগারে যেতে প্রস্তুত রয়েছেন। 

এর আগে গত ১ মে দণ্ডাদেশ নিয়ে থাইল্যান্ডে পাড়ি জমান হাজী সেলিম। দেশজুড়ে তীব্র সমালোচনার মধ্যে ৫ মে দেশে ফিরে আসেন তিনি। এরপর জানা যায়, তিনি চিকিৎসার জন্য দেশ ছেড়েছিলেন। তবে এতে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি বলে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

উল্লেখ্য, ২০০৭ সালে জ্ঞাত বহির্ভুত সম্পদ অর্জন এবং ৫৯ কোটি ৩৭ লাখ ২৬ হাজার ১৩২ টাকার তথ্য গোপনের অভিযোগে রাজধানীর লালবাগ থানায় মামলা করে দুদক। ওই মামলায় ২০০৮ সালে হাজী সেলিমকে দুদক আইনের দুটি ধারায় মোট ১৩ বছর কারাদণ্ড দেন বিশেষ জজ আদালত। 

এ রায়ের বিরুদ্ধে ২০০৯ সালে হাজী সেলিম বিচারিক আদালতের আপিল করেন। পরে ২০১১ সালে ওই সাজা বাতিল করে রায় দেয় হাইকোর্ট।  পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করে দুদক। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালে হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় শুনানি করতে নির্দেশ দেন আপিল বিভাগ। নির্দেশ অনুযায়ী ২০২০ সালের মামলাটি শুনানির জন্য উদ্যোগ নেয় দুদক। 

ফের শুনানি শেষে গত বছরের ৯ মার্চ রায় ঘোষণা করেন হাইকোর্ট। রায়ে আংশিক আপিল মঞ্জুর করে ১০ বছর কারাদণ্ডাদেশ বহাল রাখেন আদালত। আর ৩ বছরের দণ্ড থেকে তাঁকে খালাস দেওয়া হয়। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

বিভি/এসএইচ/কেএস

মন্তব্য করুন: