• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কার্বন নিঃসরণ শূন্যে নামাতে কানাডায় বসছে পেট্রোলিয়াম কংগ্রেসের ২৪তম আসর

প্রকাশিত: ১৪:৩৪, ১৮ মার্চ ২০২৩

আপডেট: ১৮:২০, ৭ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
কার্বন নিঃসরণ শূন্যে নামাতে কানাডায় বসছে পেট্রোলিয়াম কংগ্রেসের ২৪তম আসর

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্যে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ২৪তম বিশ্ব পেট্রোলিয়াম কংগ্রেস। ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল (ডব্লিউপিসি) ও ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল কানাডার যৌথ আয়োজনে কানাডার ক্যালগেরি শহরে বৈশ্বিক কংগ্রেসটি চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

ইতিমধ্যে ঘোষণা হয়েছে ২৪তম বিশ্ব পেট্রোলিয়াম কংগ্রেসের শিরোনাম। এবারের প্রতিপাদ্য ‘এনার্জি ট্রান্সফরমেশন: দ্যা পাথ টু নেট জিরো’। ক্রমাগত বৈশ্বিক উষ্ণায়নের ফলে চলমান জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে একটি পরিবেশ সম্মত জ্বালানি চাহিদা নিশ্চিত করাই এই কংগ্রেসের অন্যতম লক্ষ্য।

আয়োজকসূত্রে জানা গেছে, ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেসের ২৪তম সংস্করণ আগামী পঁচিশ বছরে ঐতিহ্যবাহী শক্তি সেক্টর এবং আরও কার্বন নিরপেক্ষ শিল্পের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সেতু হিসাবে প্রমাণিত হবে।  একটি নেট শূন্য ভবিষ্যতের বাস্তবসম্মত, কার্যকরী পথ সংজ্ঞায়িত করতে ক্যালগারিতে অনেক গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

ডব্লিউপিসি-কানাডা, বিশ্ব পেট্রোলিয়াম কাউন্সিলের সদস্য হিসাবে ৭০ বছর উদযাপন করছে। ১৯৫০ সালে ডব্লিউপিসি সংস্থায় যোগদান করে, কানাডা একটি অত্যন্ত সক্রিয় সদস্য এবং দেশে এবং বিদেশে উভয় পেট্রোলিয়াম শিল্পের প্রচার করছে। মূলত, কানাডিয়ান ন্যাশনাল কমিটি অফ দ্য ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল (ডব্লিউপিসি), একটি অরাজনৈতিক ও বেসরকারী সংস্থা যা জাতিসংঘ দ্বারা স্বীকৃত।

২৪তম কংগ্রেসে বর্ণিল আয়োজন: গ্লোবাল এনার্জি ট্রানজিশন নিয়ে আলোচনা করার জন্য ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেস আয়োজনে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে কানাডার ক্যালগিরি সিটি। আয়োজক সূত্র জানিয়েছে,  এবারের কংগ্রেসে ৫দিনে টানা ইভেন্ট রয়েছে। যার মধ্যে অন্যতম হলো- প্রযুক্তিগত প্রোগ্রাম, পূর্ণাঙ্গ ও কৌশলগত অধিবেশন, টেকনিক্যাল ট্যুর, পেট্রোলিয়াম শিল্পে নারীর অংশগ্রহণ, তরুণ ও যুবকদের নিয়ে কর্মসূচি। এরপাশাপাশি বেশকিছু বিশেষ অনুষ্ঠান রয়েছে যা পরিচিতি পাচ্ছে সাইড ইভেন্ট নামে। 

১৯ সেপ্টেম্বর থাকছে বর্ণিল আয়োজনের কানাডা নাইট। যেখানে সাংস্কৃতিক আয়োজনে মনোমুগ্ধকর পরিবেশনায় মাতবেন অতিথিরা। আর শেষদিন শেষ অধিবেশনে পেট্রোলিয়াম খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের পুরস্কৃত করবে ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল।

এক বিবৃতিতে ২৪তম ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেসের আয়োজক ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল ও ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল-কানাডা বলছে, ‘বিশ্বের জনসংখ্যা এখনও বাড়ছে, এবং কোটি কোটি মানুষকে শক্তির দারিদ্র্য থেকে বের করে আনতে হবে। সেজন্য আজকের চেয়ে ভবিষ্যতে আরও বেশি শক্তির প্রয়োজন।’

“আমাদের চ্যালেঞ্জ হল সমস্ত স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করা যাতে আমাদের শক্তির রূপান্তর দায়ী হয় এবং সুশাসন এবং সমাজ, জলবায়ু এবং পরিবেশের প্রয়োজনীয়তা প্রতিফলিত করে, যা একটি নির্ভরযোগ্য, অর্থনৈতিকভাবে টেকসই এবং টেকসই শক্তির ভবিষ্যত এবং সবার জন্য একটি উন্নত বিশ্বের দিকে পরিচালিত করে।”

বিভি/টিটি

মন্তব্য করুন: