• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জুবিলী ব্যাংক বিলুপ্ত ঘোষণা

প্রকাশিত: ১৬:২৭, ৩ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
জুবিলী ব্যাংক বিলুপ্ত ঘোষণা

বঙ্গবন্ধুর খুনিদের মালিকানাধীন জুবিলী ব্যাংক লিমিটেড বিলুপ্ত ঘোষণা করেছে হাইকোর্ট। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) এই আদেশ দিয়েছেন হাইকোর্ট।

ব্যাংকটির অন্যতম শেয়ার এমবিআই মুন্সী নিজেকে ব্যাংকটির চেয়ারম্যান দাবি করায় ২০১২ সালে হাইকোর্টে মামলা গড়ায়। ওই মামলায় ২০১৭ সালের ৭ ডিসেম্বর রায় ঘোষণা করেন হাইকোর্ট।

দীর্ঘদিন ধরে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হচ্ছে না। 

ওই সময় বাংলাদেশ ব্যাংকের পক্ষে মামলায় লড়েছিলেন আইনজীবী ব্যারিস্টার মো. মুনিরুজ্জামান। তিনি বলেন, হাইকোর্টের ওই রায়ে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ও ব্যাংকটির চেয়ারম্যান ও পরিচালক নিয়োগ দিতে বাংলাদেশ ব্যাংকের প্রতি আদেশ দেওয়া হয়। 

ওই আদেশের ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংক তাদের নির্বাহী পরিচালক মো. শাহ আলমকে স্বতন্ত্র চেয়ারম্যান হিসাবে ব্যাংকটির দায়িত্ব দেন। কিন্তু আদালতের দেওয়া ছয় মাস সময়ের মধ্যে আদেশটি বাস্তবায়ন করতে না পারায় আদালতের কাছে পুনরায় সময় চেয়ে আবেদন জানানো হয়।

এরপর হাইকোর্ট ব্যাংকটির শেয়ার মালিকদের তথ্য চেয়ে সরকারের যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকের পরিদফতরের (আরজেএসসি) কাছে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। সেই নির্দেশনা অনুসারে আরজেএসসি হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেন। 

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রতিষ্ঠানটি সর্বশেষ ব্যাংকিং আইন দ্বারা লাইসেন্সপ্রাপ্ত নয়। 

এই প্রতিবেদনের ওপর শুনানি নিয়ে হাইকোর্ট শেয়ার মালিক এমবিআই মুন্সীর আবেদন খারিজ করে ব্যাংকটি অবসায়নের পক্ষে রায় দেন। এরপর নতুন করে ব্যাংকটির কার্যক্রম চলমান রাখতে মামলা করেন মো. শহীদ উল্লাহ নামের আরেক শেয়ার মালিক। মামলায় শহীদ উল্লাহ নিজেকে ব্যাংকটির অধিকাংশ শেয়ারের মালিক দাবি করেন। ওই মামলার শুনানি নিয়ে পর্যবেক্ষণসহ ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি রায় দেন হাইকোর্ট।

এরআগে ব্যাংকটির স্বতন্ত্র চেয়ারম্যান হিসেবে দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. শাহ আলমকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরপর ব্যাংকটি বন্ধ ঘোষণা করা হবে বলে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের অভ্যন্তরীণ সার্কুলারের মাধ্যমে কর্মকর্তাদের জানানো হয়, ‘উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. শাহ আলমকে জুবিলী ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র চেয়ারম্যানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। জুবিলী ব্যাংক লিমিটেডের সামগ্রিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য গঠিত ওয়ার্কিং কমিটি বাতিল করা হলো।’

জানা গেছে, বর্তমানে ব্যাংকটির মোট সম্পদের পরিমাণ প্রায় তিন কোটি টাকা। কর্মকর্তার সংখ্যা সাত থেকে আটজন। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন শাখা ম্যানেজার নিজেই। তাঁর বেতন ১৮ হাজার ও চেয়ারম্যানের বেতন ২৫ হাজার টাকা। কুষ্টিয়ার খোকসা উপজেলায় ব্যাংকটির একটি মাত্র শাখা আছে।

এছাড়াও বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুর তিন খুনি জুবিলী ব্যাংকের মালিকানায় ছিলেন। তারা হলেন- বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি কর্নেল (অব.) ফারুক, কর্নেল (অব.) রশীদ এবং মেজর (অব.) বজলুল হুদা। 

বিভি/এইচএস/এএন

মন্তব্য করুন: