• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আইএমএফের কাছে এখনই ১৫০ কোটি ডলার চায় বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৯, ৯ আগস্ট ২০২২

আপডেট: ২২:১৬, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
আইএমএফের কাছে এখনই ১৫০ কোটি ডলার চায় বাংলাদেশ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের কাছে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ চেয়ে আবেদন করেছে বাংলাদেশ। ওই টাকার প্রথম দফার টাকা হিসেবে ১৫০ কোটি ডলার আপাতত চাচ্ছে বলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বরাত দিয়ে লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমস জানিয়েছে।

প্রতিবেদনটি থেকে জানা গেছে, জলবায়ু সংকট মোকাবিলা এবং বাজেট ঘাটতি পূরণে সবমিলে এ অর্থ চাওয়া হয়েছে। যদিও বাংলাদেশকে ঠিক কত টাকা ঋণ দেওয়া হবে সে বিষয়টি এখনো চূড়ান্ত করতে পারেনি আইএমএফ। 

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ বাড়ায় পণ্যের দাম বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে গত মাসে এশিয়ার সর্বশেষ দেশ হিসেবে আইএমএফের কাছে অর্থায়নের জন্য যোগাযোগ করে বাংলাদেশ।

এর বাইরে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক এবং জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার কাছ থেকে বাংলাদেশ আরও ৪০০ কোটি ডলার ঋণ নিতে চায়। এবং এই ঋণ পেতে সরকার আশাবাদী বলে জানিয়েছেন মুস্তফা কামাল।

বাংলাদেশের আগে এশিয়ার দেশ হিসেবে শ্রীলঙ্কা ও পাকিস্তানও আইএমএফের কাছে জরুরি তহবিল চেয়েছে। পাকিস্তান তাদের চলমান ৭০০ কোটি ডলারের ঋণ কর্মসূচির পাশাপাশি আরও ১৩০ কোটি ডলার নেওয়ার বিষয়ে প্রাথমিক ঐকমত্যে পৌঁছেছে। তবে এখনও আলোচনা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা।

এ প্রসঙ্গে ফাইন্যান্সিয়াল টাইমসকে মুস্তফা কামাল বলেন, সবাইকে এখন ভুগতে হচ্ছে। আমরাও চাপের মধ্যে আছি। তবে শ্রীলঙ্কার মতো ঋণখেলাপি হওয়ার ঝুঁকি বাংলাদেশের নেই বলে মন্তব্য করেন তিনি।

বিভি/এইচএস

মন্তব্য করুন: