• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

ডলার কারসাজি বন্ধে হার্ডলাইনে কেন্দ্রীয় ব্যাংক, ৬ এমডিকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৫, ১৮ আগস্ট ২০২২

আপডেট: ১৮:১৯, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ডলার কারসাজি বন্ধে হার্ডলাইনে কেন্দ্রীয় ব্যাংক, ৬ এমডিকে শোকজ

প্রয়োজনের চেয়ে অতিরিক্ত ডলার সংরক্ষণ করে দর বাড়ানোর প্রমাণ পাওয়ায় ছয় ব্যাংকের ট্রেজারির পর এবার ব্যবস্থাপনা পরিচলাকদের (এমডি) কারণ দর্শানোর নোটিশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ইতোপূর্বে ওই ব্যাংকগুলোর ট্রেজারি প্রধানদেরকে অপসারণের নির্দেশনা দিয়েছিলো বাংলাদেশ ব্যাংক।   

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘একটি বহুজাতিক ব্যাংক ও পাঁচটি দেশিও ব্যাংকের এমডিকে বুধবার নোটিশ পাঠানো হয়েছে। তাদের কাছে থেকে সুনির্দিষ্ট কৈফিয়ত চাওয়া হয়েছে। এছাড়া ডলারে অতিরিক্ত মুনাফা করার সঙ্গে কোন কোন ব্যাক্তি জড়িত তা প্রাথমিকভাবে ব্যাংকগুলোকে বের করতে বলা হয়েছে।’ 

তিনি আরো বলেন, ডলার কারসাজি করছে এমন আরো ৮টি ব্যাংক বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারি রয়েছে। শিগগিরই তাদের ট্রেজারি প্রধান ও এমডিদের নোটিশ করা হতে পারে। তবে ওই আট ব্যাংকের নাম প্রকাশ করেননি কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র।  

এর আগে ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, প্রাইম ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের ‘ট্রেজারি অপারেশনে’ অতিরিক্ত মুনাফা করার প্রমাণ বাংলাদেশ ব্যাংক পেয়েছে। বুধবার তাদের এমডিদের কৈফিয়ত তলবের বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে কোনো ব্যাংকই সাড়া দেয়নি।

ব্র্যাক ব্যাংকের এমডি এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান সেলিম আরএফ হোসেন মোবাইল ফোনের ক্ষুদে বার্তায় শুধু বলেছেন, ‘নো কমেন্টস’।

বিভি/এইচএস

মন্তব্য করুন: