• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মে’র ২৬ দিনে এলো ১৫ হাজার ৩৩০ কোটি টাকার রেমিট্যান্স

প্রকাশিত: ১৮:৪৬, ২৮ মে ২০২৩

ফন্ট সাইজ
মে’র ২৬ দিনে এলো ১৫ হাজার ৩৩০ কোটি টাকার রেমিট্যান্স

ফাইল ছবি

চলতি মে মাসের ২৬ দিনে দেশে এসেছে ১৪১ কোটি ৯৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলারের রেমিট্যান্স। যা বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার ৩৩০ কোটি ৬ লাখ টাকা (প্রতি ডলার ১০৮ টাকা হিসাবে)। রবিবার (২৮ মে) বাংলাদেশ ব্যাংকের প্রকাশ করা প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী মে মাসে প্রতিদিন গড়ে প্রবাসী আয় এসেছে প্রায় ৫ কোটি ৪৫ লাখ ৯৪ হাজার ২৩০ ডলার করে। এপ্রিল মাসে প্রবাসী আয় এসেছিল ১৬৮ কোটি ৩৫ লাখ ডলার।

এ বছরের শুরুতে প্রবাসী আয়ে বড় ধরনের ধস নামে। মূলত প্রবাসীরা ব্যাংকিং চ্যানেল থেকে সরে যাওয়ায় এ ধস নামে। এ সময় ব্যাংকিং চ্যানেল প্রবাসী আয় পাঠাতে বিভিন্ন ধরনের উদ্যোগ নেয়। এরপর আবারও প্রবাসী আয় বাড়তে শুরু করে।

বৈধ পথে প্রবাসী আয় পাঠালে নগদ প্রণোদনা ২ শতাংশ থেকে বাড়িয়ে ২.৫ শতাংশ করা, আয় পাঠানো প্রবাসীদের সিআইপি সম্মাননা দেওয়া; প্রবাসী আয় বিতরণ প্রক্রিয়া সম্প্রসারণ ও সহজ করা, অনিবাসী বাংলাদেশিদের জন্য বিনিয়োগ ও গৃহায়ণে অর্থায়ন সুবিধা দেওয়া, ফিনটেক পদ্ধতির আওতায় আন্তর্জাতিক মানি ট্রান্সফার অপারেটরকে বাংলাদেশের ব্যাংকের সঙ্গে ড্রয়িং ব্যবস্থা স্থাপনে উদ্বুদ্ধ করা এবং রেমিট্যান্স পাঠাতে ব্যাংক বা এক্সচেঞ্জ হাউসগুলোর চার্জ ফি মওকুফ করার উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ২৪ কোটি ৮৫ লাখ ডলার, দুই বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৪ কোটি ৭০ লাখ ডলার, বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ১১১ কোটি ৮১ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ৫৭ লাখ ডলার দেশে এসেছে।  এ ধারা অব্যাহত থাকলে চলতি মে মাস শেষে প্রবাসী আয় দাঁড়াবে ১৬৯ কোটি ২৫ লাখ ডলারে। 

বিভি/এজেড

মন্তব্য করুন: