• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

চলছে প্ল্যানিং

১০ লাখ মানুষকে মঙ্গলে পাঠাবেন ইলন মাস্ক

প্রকাশিত: ১২:১৬, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১২:২১, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
১০ লাখ মানুষকে মঙ্গলে পাঠাবেন ইলন মাস্ক

টেসলা প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, স্টার শিপের হাত ধরে তিনি ১ মিলিয়ন মানুষকে মঙ্গলে নিয়ে যেতে চান। ইলন মাস্ক বলেন, যেদিন স্টারশিপ উৎক্ষেপণ সফল হবে, সেদিন তাঁর স্বপ্নও সফল হবে। 

মঙ্গলে ভ্রমণ…

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ একটি পোস্টে তিনি লিখেছেন, “আমরা ১ মিলিয়ন মানুষকে মঙ্গল গ্রহে আনার প্ল্যান তৈরি করছি।” এর আগে, একজন এক্স ব্যবহারকারী লিখেছেন, স্টারশিপই কি এখনও পর্যন্ত সবচেয়ে বড় রকেট এবং মানুষকে মঙ্গল গ্রহে নিয়ে যাবে? সেই প্রশ্নের উত্তরে মাস্ক বলেন, “মঙ্গল গ্রহ নিয়ে এখনও অনেক কাজ করা দরকার। একদিন মঙ্গল গ্রহের যাত্রা হবে ফ্লাইট ট্রিপের মতো, অর্থাৎ মানুষ বিমানের মতো ভ্রমণ করে মঙ্গলে পৌঁছাবে।” ফলে বুঝতেই পারছেন ভবিষ্য়তে এমনটাই হবে যে, বিদেশ ভ্রমনের মতো আপনি মঙ্গল ভ্রমণ করতে তার দিকে রওনা দেবেন।

স্বপ্নের বাস্তবতা…

গত বছর ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনটিক্যাল কংগ্রেসে ইলন মাস্ক বলেছিলেন, “বিশ্বের সবচেয়ে বড় রকেট ‘স্টারশিপ’ তার পরবর্তী ফ্লাইটে সফল হতে পারে। তার তখনই আমার স্বপ্ন সত্যি হবে। এক কথায় বাস্তব রূপ নেবে। স্পেসএক্স তিন থেকে চার বছরের মধ্যে মঙ্গলে একটি মহাকাশযান অবতরণ করতে পারে। আর সেই মহাকাশে করেই মানুষ যাবে মঙ্গলে।”

কয়েক মাস আগে, মাস্ক ভবিষ্যতের লঞ্চ প্যাডের একটি ছবিও শেয়ার করেছিলেন । তিনি সেই লঞ্চ প্যাডটিকে মঙ্গল গ্রহ বলে বর্ণনা করেছেন। মাস্ক সেই দিনটিকে কল্পনা করে ছবিটি দিয়েছিলেন, যেদিন একটি রকেট সফলভাবে মঙ্গলের পৃষ্ঠে অবতরণ করবে। আর মঙ্গলে থাকবে মানুষ।

বিভি/ এসআই

মন্তব্য করুন: