• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

রাশিয়ায় জাপানি কূটনীতিক আটক

প্রকাশিত: ১৬:৩১, ২৭ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৬:৩১, ২৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
রাশিয়ায় জাপানি কূটনীতিক আটক

ছবি: মোটোকি তাতসুনোরি

রাশিয়ায় নিযুক্ত জাপানের কূটনীতিক মোটোকি তাতসুনোরিকে আটক করা হয়েছে। সোমবার (২৬ সেপ্টেম্বর)  রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দরনগরী ভ্লাদিভোস্তক থেকে তাকে আটক করা হয়। রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা এফএসবির সদস্যরা তাকে আটক করেন। তার বিরুদ্ধে দেশটিতে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছে মস্কো। 

আটকের পরপরই ওই কূটনীতিককে রাশিয়া ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে জাপান। পাল্টা ব্যবস্থা নেওয়ারও ইঙ্গিত দিয়েছে দেশটি।

মঙ্গলবার এক ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে কথা বলেছেন জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো। তিনি বলেন, বিষয়টি নিয়ে টোকিওর তরফে জোরালো প্রতিবাদ জানানো হয়েছে। জাপানের তরফে পাল্টা প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়ারও ইঙ্গিত দেন তিনি।

এফএসবি জানিয়েছে, গুপ্তচরবৃত্তির ঘটনায় সন্দেহভাজন হিসেবে আটকের পর জাপানের ওই কূটনীতককে দেশ ছাড়তে বলা হয়েছে। কয়েক ঘণ্টা আটক রাখার পর মোতোকি তাতসুনোরি নামের ওই জাপানি কনসালকে ছেড়ে দেয় এফএসবি সদস্যরা।

মস্কোর দাবি, অর্থনৈতিক পরিস্থিতির ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব সম্পর্কে গোপন তথ্য সংগ্রহের সময় হাতেনাতে ধরা পড়েন ওই জাপানি কূটনীতিক। এর প্রেক্ষিতে তাকে ‘পারসোনা নন গ্র্যাটা’ ঘোষণা করে দেশত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে টোকিওর কাছে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে পুতিন প্রশাসন। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: