• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মানা হয়নি পটকা-আতশবাজির নিষেধাজ্ঞা, ফানুস থেকে বিভিন্ন জায়গায় আগুন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:১৬, ১ জানুয়ারি ২০২২

আপডেট: ০৯:২৩, ১ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
মানা হয়নি পটকা-আতশবাজির নিষেধাজ্ঞা, ফানুস থেকে বিভিন্ন জায়গায় আগুন

থার্টি ফার্স্ট নাইট ও ইংরেজি নববর্ষ উদযাপন ঘিরে পটকা বা আতশবাজি ফোটানোয় নিষেধাজ্ঞা দিয়েছিল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। কিন্তু তা অমান্য করেই পুরোনো বছর বিদায় ও নতুন বছরকে বরণ করতে দেখা গেছে।

পটকা বা আতশবাজি ফোটানো বন্ধ করতে না পারার বিষয়ে অসহায়ত্ব প্রকাশ করেছেন খোদ ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

তিনি বলেন, আতশবাজি থামানোর বিষয় না। হাত দিয়ে আটকে রাখা যায় না। মূলত এসব আতশবাজি ফোটায় একেবারে টিনেজ ছেলেমেয়েরা। বাড়িতে গিয়ে দেখেন, আপনার ছোটভাই কিংবা বোন অথবা সন্তান হয়তো দুটো আতশবাজি কিনে ফোটাচ্ছে। এতো বেশি বিধি-নিষেধ দিয়ে নিয়ন্ত্রণ করাটাও ডিফিকাল্ট। আমরা ঘরে ঘরে গিয়ে তো নিষেধ করতে পারবো না।

তিনি বলেন, নগরবাসীকে অনুরোধ করেছিলাম অন্তত বয়স্ক মানুষ ও অসুস্থ মানুষের কথা বিবেচনা করে হলেও যেন এটি সীমিত রাখা হয়। আমি আশা করবো, যারা এই আতশবাজি ফোটাচ্ছে তাদের শুভবুদ্ধির উদয় হবে।

এদিকে থার্টি ফার্স্ট নাইট ও ইংরেজি নববর্ষ উদযাপনে ফানুস ওড়াতে গিয়ে রাজধানীর অন্তত ১০টি স্থানে আগুন লাগার ঘটনা ঘটেছে। এরমধ্যে মাতুয়াইল স্কুল রোডের একটি বাড়িতে ফানুস থেকে বড় ধরনের আগুন লাগার খবর পাওয়া গেছে। তবে এসব অগ্নিকাণ্ডের ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স-এর মিডিয়া শাখার কর্মকর্তা শাহজাহান মিয়া এ তথ্য জানান।

শনিবার (১ জানুয়ারি) রাত সাড়ে বারোটার পর ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার এরশাদ হোসেন জানান, ফানুস ওড়ানোর কারণে রাজধানীর লালবাগ, পলাশী, মোহাম্মদপুর, সূত্রাপুর, ডেমরা, পোস্তগোলা, খিলগাঁওসহ বেশকিছু জায়গায় অগ্নিকাণ্ডের খবর আমরা পেয়েছি। 
 
ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম থেকে আরও বলা হয়, বিভিন্ন স্থানে আগুন লাগার খবর পেয়েছি আমরা। সেগুলো আমরা তালিকাভুক্ত করছি। তালিকা না করে এ বিষয়ে বিস্তারিত বলা সম্ভব না। তালিকা সম্পন্ন করার পর আমরা এ বিষয়ে বিস্তারিত বলতে পারবো।

বিভি/এসডি

মন্তব্য করুন: