• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু

প্রকাশিত: ১১:২০, ১৪ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু

ফাইল ছবি

অবশেষে স্কুল শিক্ষার্থীরা করোনাভাইরাসের টিকার আওতায় আসছে। আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) পরীক্ষামূলকভাবে মানিকগঞ্জের দু’টি স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম একথা বলেন।

তিনি বলেন, দেশে প্রথমবারের মতো ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়া হবে। এই টিকা দেওয়া হবে ‘টেস্ট রান’ (পরীক্ষামূলক) হিসেবে। যাদের টিকা দেওয়া হবে তাদের ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণ করা হবে। এর আগে প্রধানমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছিলেন স্কুলগামী শিক্ষার্থীদের টিকা দিতে। আজ বেলা ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে দু’টি সরকারি স্কুলের ছেলে-মেয়েদের ফাইজার-এর টিকা দেওয়া হবে।

যেকোনো টিকা দেওয়ার আগে তা পরীক্ষামূলকভাবে শুরু করার কথা জানিয়ে মহাপরিচালক বলেন, টিকা দেওয়ার পর পর্যবেক্ষণ করা হবে। তারপর ঢাকায় বড় আকারে এই টিকা কার্যক্রম শুরু করবো। এক্ষেত্রে শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা আমাদের সংগে যুক্ত থাকবেন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জানান, সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ও গ্যাভি’র প্রতিনিধির সংগে তাঁর কথা হয়েছে। শিশুদের টিকা দেওয়ার ব্যাপারে তারা অনুমতি দিয়েছেন।

স্কুল শিক্ষার্থীদের নিবন্ধনের বিষয়ে মন্ত্রী আরও জানান, শিক্ষার্থীরা তাদের জন্ম নিবন্ধন দিয়ে নিবন্ধন করবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমেও নিবন্ধন করা যাবে। বিষয়টি আইসিটি বিভাগকে জানিয়ে দেওয়া হয়েছে।

গত মঙ্গলবার ডা. খুরশীদ আলম সাংবাদিকদের জানান, ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের এই সপ্তাহে টিকা দেওয়া হবে।

বিভি/এওয়াইএইচ

মন্তব্য করুন: