• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘হিজড়া’ পরিচয়ে প্রার্থী হওয়া নিয়ে সুসংবাদ দিলো ইসি

প্রকাশিত: ২২:৪৭, ১ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
‘হিজড়া’ পরিচয়ে প্রার্থী হওয়া নিয়ে সুসংবাদ দিলো ইসি

বাংলাদেশের প্রথম হিজড়া নির্বাচিত চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতু

তৃতীয় লিঙ্গের পরিবর্তে ‘হিজড়া’ হিসেবে স্বীকৃতি পাওয়ার পর ভোটারও হচ্ছেন এই পরিচয়ে। এখন ‘হিজড়া’ পরিচয়েই নির্বাচনে প্রার্থী  হওয়ার সুযোগ দিতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আইন ও বিধিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে। 

জানা যায়, আগামী বৃহস্পতিবার (৩ নভেম্বর) কমিশনের ৯তম সভায় এই বিষয়ে সুপারিশ উপস্থাপন করবে আইন ও বিধিমালা সংস্কার কমিটি।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলাভিশনকে বলেন, বৃহস্পতিবার কমিশন সভায় আরপিওতে সামান্য কিছু সংশোধনের বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

সূত্র জানায়, হিজড়া হিসেবে ভোটার হলেও এতোদিন পুরুষ বা নারী হিসেবেই প্রার্থী হতে হতো। কারণ মনোনয়নপত্রে নারী-পুরুষের পাশাপাশি এখনো হিজড়া শব্দ যুক্ত করা হয়নি। এই বিষয়ে সংশোধিত আইন ও বিধিমালা কমিশন অনুমোদন দিলে তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণায়ে পাঠানো হবে।

সূত্র আরও জানায়, জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের হিজড়া পরিচয়ে প্রথম প্রার্থী হওয়ার সুযোগ দিতে চায় কমিশন। 
 
 ২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভায় হিজড়াদের স্বীকৃতি দেওয়ার বিষয়টি অনুমোদন দেওয়া হয়।  পরবর্তীতে ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়া জনগোষ্ঠীকে ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃত দেওয়ার সরকার প্রজ্ঞাপন জারি করে। তার ধারবাহিকতায় নির্বাচন কমিশনও ভোটার তালিকা আইনে পরিবর্তন এনে হিজড়াদের স্বীকৃতি দেয়।

২০২০ সালের ভোটার তালিকা হালনাগাদের সময় প্রথমবার হিজড়া পরিচয়ে ভোটার হন ৩৫৩ কন। সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছেন।

বিভি/এইচকে/এজেড

মন্তব্য করুন: