• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দ্বিতীয় দিনেও চলছে নৌযান শ্রমিকদের কর্মবিরতী, পণ্য খালাস বন্ধ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১০:৩৩, ২৮ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
দ্বিতীয় দিনেও চলছে নৌযান শ্রমিকদের কর্মবিরতী, পণ্য খালাস বন্ধ

১০ দফা দাবি আদায়ের লক্ষে দ্বিতীয় দিনের মতো চলছে নৌযান শ্রমিকদের কমবিরতী। আর ওই কর্ম বিরতীর পক্ষে সমর্থন দিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলের নোঙর ও বয়া এলাকায় অবস্থান নিয়েছে কয়েকশ নৌযান। সেখান থেকে পণ্য খালাস বা বোঝাই করতে নেওয়া হচ্ছেনা লাইটারগুলোকে। এর ফলে মোংলা বন্দরের বহিনোঙরে অবস্থানরত বাণিজ্যিক জাহাজগুলো থেকে পণ্য খালাস অনেকটা বন্ধ হয়ে পড়েছে। তবে পণ্য খালাস চলছে বন্দর জেটিতে। 

মোংলা বন্দর কতৃপক্ষ জানিয়েছে, বন্দরে বর্তমানে ১০টি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। সোমবার (২৮ নভেম্বর) আরও একটি জাহাজ মোংলা বন্দরে প্রবেশের কথা রয়েছে। এদিকে নৌযান শ্রমিকদের কর্মবিরতীর  ফলে নৌযান থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে খুলনা ও নোয়াপাড়া ঘাটসমূহে। 

১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে ২৬ নভেম্বর রাত ১২টা ১ মিনিট থেকে দেশব্যাপি কর্মবিরতী শুরু করে নৌযান শ্রমিকরা।

শ্রমিকদের ১০ দফা দাবি হলো: নৌযান শ্রমিকদের নিয়োগপত্র দান, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদানসহ শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করা, দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা, চট্টগ্রাম থেকে পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহে দেশের স্বার্থবিরোধী অপরিণামদর্শী প্রকল্প বাস্তবায়নে চলমান কার্যক্রম বন্ধ করা, বালুবাহী বাল্কহেড ও ড্রেজারের রাত্রিকালীন চলাচলের ওপর ঢালাও নিষেধাজ্ঞা শিথিলকরণ, নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস দেয়াসহ ভারতীয় সীমানায় সব ধরনের হয়রানি বন্ধ করা, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করে সকল লাইটার জাহাজকে সিরিয়াল মোতাবেক চলাচলে বাধ্য করা, চরপাড়া ঘাটে ইজারা বাতিল ও নৌ-পরিবহন অধিদফতরের সব ধরনের অনিয়ম-অব্যবস্থাপনা বন্ধ করা।

বিভি/টিটি

মন্তব্য করুন: